অপেক্ষার অবসান, সেপ্টেম্বর মাসেই প্রথম রাফালে পেতে চলেছে ভারতীয় বায়ুসেনা

0
284

মহানগর ওয়েবডেস্ক: অপেক্ষা মাত্র দু’মাসের। সমস্ত বিতর্ক এবং জল্পনাকে পিছনে ফেলে ভারতের মাটিতে পা রাখতে চলেছে যুদ্ধবিমান রাফালে। ফ্রেঞ্চ অ্যাম্বাসেড আলেকজান্দ্রে জিগলার শুক্রবারই এক সরকারি বিবৃতির মাধ্যমে নিশ্চিন্ত করেছেন এ বিষয়ে। ফরাসি রাস্ত্রদূতের দাবি অনুসারে, একেবারে যথাযথ সময়েই ভারতে এসে পৌঁছে যাবে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, ৩৬টি রাফালের বিমানের যে বরাত ফরাসি কোম্পানি ড্যাসল্টকে দেওয়া হয়েছিল, তা এবার একে একে ভারতে আসা শুরু করবে। যার প্রথম কিস্তি সেপ্টেম্বর মাসে বায়ুসেনার হাতে পৌঁছবে।

এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে জিগলার বলেন, ‘ভারতীয় বায়ুসেনার ক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন ড্যাসল্টের রাফালে। প্রথম রাফালে বিমান ভারতীয় বায়ুসেনায় সেপ্টেম্বর মাসেই পাঠিয়ে দেওয়া হবে। একেবারে সময়ে। সর্বমোট ৩৬টি বিমান আগামী দু’বছরের মধ্যে চলে আসবে।’ দুই দেশের অংশীদারিত্বের ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, ‘বিগত ৫০ বছরে আমরা অভূতপূর্ব কায়দায় একে অন্যকে সাহায্য করে এসেছি। ভারতীয় বায়ুসেনা এখন ফরাসি ও ইন্দো-ফরাসি প্রযুক্তিতে উড়ছে। কারণ আমরা জোট বেঁধেই এই প্রযুক্তি হাসিল করতে পেরেছি।

রাফাল নিয়ে কথা বলতে গিয়ে ফরাসি রাষ্ট্রদূত বলেন, ‘রাফালে দুর্দান্ত একটা যুদ্ধবিমান। ভারত এই বিমানটিকে বেছে নিয়েছে, এতে আমরা সম্মানিত হয়েছি। আমার মনে হয়ে, এতে ভারতীয় বায়ুসেনার শক্তি অনেকটাই বাড়বে।’ প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে এই রাফালে নিয়েই সরগরম হয়েছিল ভারতীয় রাজনীতি। রাহুল গান্ধী স্লোগান তুলেছিলেন ‘চৌকিদার চোর হ্যা’। কিন্তু আদালতে তা তিনি প্রমাণ করতে পারেননি। উল্টে ক্ষমা চাইতে হয়েছে। এরই মধ্যে বায়ুসেনার প্রাক্তন কর্তাদের বলতে শোনা যায় যে, এই বিমান এলে ভারতীয় বায়ুসেনার ক্ষমতা অনেকটা বেড়ে যাবে। সেই মতো অবশেষে বায়ুসেনার হাতে চলে আসছে রাফালে। যা ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর জন্য নিঃসন্দেহে এক বড় খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here