ডেস্ক: সংবাদ মাধ্যমের নিষেধাজ্ঞা জারি করার পথে হেটেও পিছিয়ে আসতে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশেই বিজ্ঞপ্তি জারি করার পরও কয়েক ঘণ্টার পরই তা ফিরিয়ে নিয়েছিলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচারক মন্ত্রী স্মৃতি ইরানি। কিন্তু এবার অনলাইন পোর্টাল ও মিডিয়া ওয়েবসাইট গুলির গতিবিধির উপর নজরদারি চালাতে এবং নিয়ন্ত্রণ আনতে এবার নতুন কমিটি গঠন করল স্মৃতির মন্ত্রক। তথ্য সম্প্রচারক মন্ত্রকের তরফে ৪ এপ্রিল একটি নোটিশ জারি করে এই কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১০ সদস্যের একটি কমিটি অনলাইন পোর্টাল এবং ওয়েবসাইটগুলির উপর কড়া নজরদারি চালাবে। ১০ সদস্যের এই কমিটিতে সামিল করা হয়েছে ইলেকট্রনিক এবং আইটি সচিবদের। থাকবেন আইন বিষয়ক মন্ত্রী সহ শিল্প নীতি প্রচার বিভাগের আমলা সচিবরাও। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তির মাধ্যমে বলা হয়েছে, ওয়েবসাইট গুলি অনেক সময় ভুয়ো তথ্য প্রচার করে থাকে। সেই সমস্ত কিছুর উপর নজরদারি রাখার প্রয়োজন অনুভব করেই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। কমিটিতে উক্ত বিভাগে সচিব ছাড়াও প্রেস কাউন্সিলেন সদস্যরা।

নিউজ চ্যানেল ও সংবাদ পত্র উভয় মাধ্যমের উপর নিয়ন্ত্রণ থাকে প্রোগ্রাম অ্যান্ড অ্যাডভার্টাইজমেন্ট কোডের ও প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার। কিন্তু অনলাইন পোর্টালগুলির উপর কোনকিছুর নিয়ন্ত্রণ না থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া আবশ্যক ছিল বলে মত তথ্য সম্প্রচারক মন্ত্রকের। এখন থেকে এই কমিটি অনলাইন মিডিয়া ও ওয়েবসাইট গুলির উপর নিয়ন্ত্রণের কাজ করবে বলে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here