ফুটবলের মতো ক্রিকেটেও এবার খেলোয়াড় পরিবর্তনের সুযোগ, অ্যাসেজ থেকেই চালু হবে নয়া নিয়ম

0
295

মহানগর ওয়েবডেস্ক: ফুটবলের মতোই এবার ক্রিকেটেও ম্যাচ চলাকালীনই পরিবর্তন করা যাবে খেলোয়াড়। তবে একমাত্র কনকাসনের (মাথায় আঘাত) ক্ষেত্রেই এই পরিবর্তন করা যাবে। পয়লা আগস্ট থেকে শুরু হতে চলা অ্যাসেজ সিরিজ থেকেই এই নিয়ম চালু করতে চাইছে আইসিসি।

আন্তর্জাতিক এক ক্রীড়া সংবাদমাধ্যম অনুযায়ী, এই ব্যাপারে খুব শীঘ্রই আইসিসির বার্ষিক সভায় আলোচনা হতে পারে। আর যদি এই প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়, তাহলে অ্যাসেজ সিরিজ থেকেই এই নিয়ম কার্যকর করা হবে। এছাড়া ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচেও এই নিয়ম থাকবে।

মাথায় আঘাতজনিত কারণে খেলোয়াড় পরিবর্তনের দাবি প্রথম ওঠে ২০১৪ সালে ফিল হিউজের মৃত্যুর পর। মাথায় আঘাত লেগে তাঁর মৃত্যুর পর অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড পুরুষ ও মহিলাদের ডোমেস্টিক ক্রিকেট ও বিগব্যাশে এই কনকাসন সাবস্টিটিউট নিয়ম চালু করে (২০১৬-১৭ মরশুম থেকে)। এরপর শেফিল্ড শিল্ডেও এই নিয়ম লাগু করা হয়।

ঘরোয়া খেলায় এই নিয়ম চালু হওয়ার পরেই আন্তর্জাতিক ক্রিকেটেও একই নিয়ম চালুর দাবি উঠেছে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, যদি ডাক্তার ওই ক্রিকেটারকে পরীক্ষা করার পর মনে করেন তিনি আর খেলা চালিয়ে যেতে পারবেন না, তখনই খেলোয়াড় পরিবর্তন করা যাবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here