corona india

মহানগর ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ  করেছে। দেশে করোনা ক্রমেই মহামারীর আকার ধারণ করছে। আগের বছরের করোনার ঢেউয়ে মূলত দেশের প্রবীণ নাগরিরকরাই  আক্রান্ত হচ্ছিলেন। কিন্তু দেখা দিয়েছে, এবার কম বয়সি নাগরিকরা ক্রমাগত করোনায় আক্রান্ত হচ্ছেন। এই তথ্য কার্যত স্বীকার করে নিয়েছেন আইএসিএমআর। কিন্তু কেন দ্রুত কম বয়সি নাগরিকরা করোনায় আক্রান্ত হচ্ছেন, কী বলছেন আসিএমআর?

আইসিএমআর করোনায় কম বয়সিদের আক্রান্তের কারণ হিসেবে বলেছে, প্রথমত, কম বয়সিরা তুলনামূলক বেশি বাইরে বের হয়েছেন। আইসিএমআরের প্রধান বলরাম ভার্গব বলেন, তাছাড়া দেশে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন প্রকাশ পেয়েছে। এই নতুন স্ট্রেনে হতে পারে কম বয়সিরা বেশি করে সংক্রমিত হচ্ছেন। তিনি বলেন, ভারতীয় নতুন স্ট্রেন ছাড়াও আরও বেশ কয়েকটি স্ট্রেন ছড়িয়ে পড়েছে। সেই স্ট্রেনগুলোও বেশি করে কম বয়সিদের সংক্রমিত করছে।

এছাড়াও বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার তৃতীয় ঢেউয়ে সব থেকে বেশি আক্রান্ত হতে পারেন শিশুরা। তবে কি শিশুদের এবার টিকা করণের ওপর জোর দেওয়া হবে। এই প্রসঙ্গে ভার্গব বলেন, এই বিষয়ে এখনও কোনও পরিকল্পনা নেওয়া হয়নি। কারণ এখনও পর্যন্ত ৪৫ বছরের  ঊর্ধ্বে নাগরিকরা সব থেকে বেশি ঝুঁকিতে রয়েছেন। তাই করোনার টিকা করণে সব থেকে বেশি জোর তাঁদেরও ওপরেই দেওয়া হচ্ছে।

কেন্দ্রের পরিসংখ্যান বলছে, করোনার প্রথম ঢেউয়ে ৩০ বছরের কম আক্রান্তের সংখ্যা ছিল ৩১ শতাংশ। তা এখন বেড়ে ৩২ শতাংশ হয়েছে। কম বয়সিদের আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে, তার প্রমাণ মিলছে কেন্দ্রীয় পরিসংখ্যানে। এই পরিস্থিতিতে কেন্দ্র পরবর্তী কী সিদ্ধান্ত নেয়, তাই এখন দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here