icsc exam
অফলাইনেই হবে আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা

মহানগর ডেস্ক: অফলাইনেই হবে আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা। পরীক্ষাসূচি প্রকাশ করল ‘দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজ়ামিনেশনস’। আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৫ মে। যা চলবে ৭ জুন পর্যন্ত। বেশিরভাগ পরীক্ষাই শুরু হবে সকাল ৯টা থেকে। তবে বেশ কয়েকটি পরীক্ষা শুরু হবে ১১টা থেকেও।

সিআইএসসিইর ঘোষণা অনুযায়ী, ইংরাজি, পরিবেশ বিজ্ঞান, অর্থনীতি, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যার পরীক্ষা হবে দু’ঘণ্টা ধরে। অন্যাদিকে হিন্দি ও অন্যান্য পরীক্ষা হবে ৩ ঘণ্টা ধরে। দশম শ্রেণির প্রথম পরীক্ষা হবে ইংরাজি। যা ৫ মে ১১টা থেকে শুরু হবে।

৫ মে বুধবার সকাল ১১ টায় ইংরাজি পরীক্ষা (ইংরাজি পেপার-১), বৃহস্পতিবার ১১টায় পরিবেশ বিজ্ঞান, শনিবার ৯টা থেকে আর্ট পেপার-১, সোমবার ১১টা থেকে ইংরাজি পেপার-২, বুধবার ১১টা থেকে ইতিহাস ও সিভিকস- এইচসিজি পেপার-১, বৃহস্পতিবার ১১টায় অর্থনীতি (গ্রুপ-২ ইলেক্টিভ), শনিবার আর্ট পেপার-২, মঙ্গলবার অঙ্ক, বৃহস্পতিবার ভূগোল-এইচসিজি পেপার-২, শনিবার আর্ট পেপার-৩, সোমবার কমার্শিয়াল স্টাডিজ (গ্রুপ-২ ইলেক্টিভ) ও ফ্রেঞ্চ (গ্রুপ-২ ইলেক্টিভ), মঙ্গলবার দ্বিতীয় ভাষার পরীক্ষা, শুক্রবার পদার্থবিদ্যা (সায়েন্স পেপার-১), শনিবার আর্ট পেপার-৪, সোমবার রসায়ন (সায়েন্স পেপার-২), বুধবার জীববিদ্যা (সায়েন্স পেপার-৩), শুক্রবার হিন্দি, সোমবার গ্রুপ ৩ ইলেক্টিভ।

উল্লেখ্য, গত বছর করোনা অতিমারীর কারণে বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়েছিল। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছিল। কিন্তু চলতি বছর পরীক্ষা হবে অফলাইনে।  

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here