কাশ্মীরে সেনা কনভয়ে বিস্ফোরণ, নিহত এক জওয়ান, লুকিয়ে তিন জঙ্গি

0
247
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: যেমন আশঙ্কা ছিল ঘটল তেমনটাই। উপত্যকায় বাড়তি সেনা জওয়ান মোতায়েনের পরই ঘটল বিস্ফোরণ। সাম্প্রতিক কালে কাশ্মীর সফর সেরে ফিরেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সফর গিয়ে উপত্যকার উচ্চপদস্থ পুলিশ কর্মীদের সঙ্গে বৈঠক করে কাশ্মীরে বাড়তি দশহাজার সেনা মোতায়নের কথা দিল্লিতে জানান তিনি। সেই মতোই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ভুস্বর্গে মোতায়েন করা হয় সেনা। আশঙ্কা করা হয়েছিল নাশকতার ছক কষছে পাক জঙ্গি সংগঠন। ৪০ হাজার সেনার নিরাপত্তা বলয়ে মুড়ে দেওয়া হয়েছিল এবারের অমরনাথ যাত্রা যার জেরে সুস্থ ভাবেই শিবলিঙ্গ দর্শন করে পুন্যার্থীরা। কিন্তু গোয়েন্দা সূত্রের খবর ছিল, মূলত দক্ষিণ কাশ্মীরেই হামলার চালাতে পারে জঙ্গিরা। ঘটলও তাই। জম্বু কাশ্মীরে পুলওয়ামা ও সোপিয়ানে সেনা কনভয় লক্ষ্য করে ঘটানো হল আইডি বিস্ফোরণ। গুলির লড়াইয়ে শহিদ হন এক সেনা জাওয়ান। ঘটনার পরেই ঘিরে ফেলা হয় সমগ্র এলাকাটিকে। গা ঢাকা দিয়ে থাকা জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর গুলির লড়াই চলছে।

সেনা সূত্রের খবর, অন্তত তিনজন জঙ্গি এলাকায় লুকিয়ে রয়েছে। এদিকে অগ্রিম খবর পেয়েই, উপত্যকায় শুক্রবার মোতায়েন করা হয় অতিরক্ত ২৮ হাজার সেনা। ঘটনার সূত্রপাত শুক্রবার ভোরে। আচকায়ই বিক্ত শব্দে কেপে ওঠে দক্ষিণ সোপিয়ান। ৫৫ নং জাতীয় সড়ক দিয়ে যাচ্ছিল সেনাবাহিনীর কনভয় আর সেই কনভয় লক্ষ্যকরেই ঘতানো হয় আইডি বিস্ফোরণ। বুঝতে পেরে তৎক্ষণাৎ থামিয়ে দেওয়া হয় কনভয়। বিস্ফোরণের তীব্রতার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে সেনা জওয়ানদের একটি গাড়ি। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়ে যায় আত্মগোপন করে থাকা আততায়ীদের খুঁজে বার করার কাজ। সেনা সূত্রের জানাযায়, গা ঢাকা দিয়ে থাকা জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই চলতে থাকে। সেনা জওয়ানদের। তারই জেরেই প্রাণ হারান এক সেনা।

প্রসঙ্গত, এদিন সকালেই উপত্যকায় মোতায়েন করা হয় অতিরিক্ত ২৮ হাজার সেনা। ব্জ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয়েছে গোটা উপত্যকা। ক্রমাগত নিয়োগ করা হচ্ছে সেনা জওয়ান যাদের মধ্যে অধিকাংশই কেন্দ্রীয় বাহিনীর অর্থাৎ সিআরপিএফ। তবে কি কারণে এই নিরাপত্তা, কেনই বা সেনা নিরাপত্তাবলয়ে মুড়ে দেওয়া হল গোটা উপত্যকাকে সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছে স্বরাষ্ট্র দফতর। বেশ কয়েকটি জাতীয় সংবাদ মাধ্যম সূত্রের খবর, জাতীয় গোয়েন্দা সংস্থার কাছে তথ্য রয়েছে, পুলওয়ামার মতো বড়ো কোন নাশকতার ছক কষছে পাক মদত পুষ্ট জঙ্গিরা। আর তাঁর জেরেই শক্ত পোক্ত করা হয়েছে উপত্যকার নিরাপত্তা। আর তারই মধ্যে সোপিয়ানের জাতীয় সড়কে সেনা কনভয়ে বিস্ফোরণ আতঙ্ক বাড়িয়ে তুলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here