ডেস্ক: রাশিয়া ও আমেরিকা দুই দেশের সম্পর্ক বরাবরই শীতল। এদিকে, দুই দেশের সঙ্গেই রীতিমতো মধুর সম্পর্ক ভারতের। রাশিয়া আমেরিকার শত্রুতার মাঝে পড়ে ভারতের পরিস্থিতি এখন ‘শ্যাম রাখি না কূল রাখি’। ভারতের সঙ্গে রাশিয়ার গলায় গলায় ভাব মোটেও ভালোভাবে নিচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। সেই পরিপ্রেক্ষিতে আমেরিকার তরফ থেকে এবার ভারতকে স্পষ্ট জানিয়ে দেওয়া হল রাশিয়ার থেকে বিমান ধ্বংসকারী ক্ষেপনাস্ত্র কিনলে ভারতকে স্বশস্ত্র ড্রোন বিক্রি করবে না আমেরিকা।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী সংক্রান্ত হাউজ কমিটির চেয়ারম্যান উইলিয়াম থ্রোনবেরি জানান, ‘ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাপূর্ণভাবে কাকজ করে চলেছে। সাময়িক ক্ষেত্রে ভারত আমেরিকার সেই সম্পর্ক আরও নিবিড়। রাশিয়ার থেকে ভাগ্রতের ক্ষেপণাস্ত্র কেনার এই সিদ্ধান্ত সেই সম্পরকে আগামীদিনে ব্যাপক বাধা সৃষ্টি করতে পারে।’

উল্লেখ্য, গত সপ্তাহেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বিমান ধ্বংসকারী ক্ষেপনাস্ত্র এস-৪০০ কেনার চুক্তি চুড়ান্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৪ হাজার কোটি টাকার চুক্তিতে এই ক্ষেপণাস্ত্র কিনতে চলেছে ভারত। আর সেখান থেকেই শুরু হয়েছে সমস্যা। বন্ধু দেশগুলিকে স্বশস্ত্র ড্রোন বিক্রির বিষয়ে সম্প্রতি নিয়মকানুন বেশ কিছুটা শিথিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভা। আর সেই নিয়মে নিজেদের সহযোগী ও বন্ধু দেশগুলিকে নিজেদের ড্রোন বিক্রি করতে পারবে আমেরিকা। আমেরিকার ড্রোন কেনার তালিকায় পড়েছে ভারতও। তবে সেখানে সমস্যা হিসাবে দাড়িয়েছে ভারতের রাশিয়ার সঙ্গে নিবিড় সম্পর্ক। সম্প্রতি, ভারতের প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকদের থ্রোনবেরি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ভারত যদি রাশিয়ার থেকে বিমান ধ্বংসকারী ক্ষেপনাস্ত্র এস-৪০০ কেনে সেক্ষেত্রে ভারতকে স্বশস্ত্র ড্রোন বিক্রি করতে সমস্যা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here