kolkata bengali news

ডেস্ক: কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা বিলোপ করলে রাজ্যের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যাবে। কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে একথা বললেন পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র সভাপতি, প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ভারতের সংবিধানের ৩৭০ ধারা জম্মু-কাশ্মীরকে বিশেষ স্বায়ত্বশাসনের মর্যাদা দিয়েছে। মুফতি আরও বলেন, ৩৭০ ধারা বিলোপ করা হলে নতুন পরিস্থিতির সৃষ্টি হবে।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের এই বিশেষ স্বায়ত্বশাসন মর্যাদা নিয়ে আপত্তি রয়েছে বিজেপির। দীর্ঘদিন ধরে ৩৭০ ধারা বাতিলের দাবি করছে গৈরিক শিবির। গৈরিক শিবিরের দাবি, এই ধারার ফলে বিশেষ সুবিধা ভোগ করছে পাকিস্তান মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা। আর এর ফলে অশান্ত হয়ে উঠছে উপত্যকা। অন্যদিকে, মূলস্রোতে যারা থাকতে চান, তারা সমস্যায় পড়ছেন। বিজেপির দাবি, ৩৭০ ধারার সুযোগ সুবিধা বিচ্ছিন্নতাবাদীদের রসদ জোগাচ্ছে। আর তারা ভারতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে। এতে দেশের ঐক্য ও সংহতিকে বিপদের মুখে ঠেলে দেওয়া হচ্ছে।

যদিও বিজেপির এই দাবিকে সমর্থন করেন না জম্মু-কাশ্মীরের গণতন্ত্রপ্রেমী মানুষ। পাশাপাশি, বিজেপির এই দাবির বিরোধী অবস্থানে রয়েছে কংগ্রেসও। অভিযোগ, জম্মু-কাশ্মীরের মানুষ অন্যান্য রাজ্যের মানুষের তুলনায় অনেক বেশি সুযোগ সুবিধা ভোগ করে বলে অপপ্রচার চালাচ্ছে বিজেপি। এই অপপ্রচার করে দেশের অন্য অংশের মানুষের মধ্যে কাশ্মীর সম্পর্কে ভুল ধারনা তৈরি করছে বলেও অভিযোগ।

এদিন মেহবুবা মুফতি কেন্দ্রীয় সরকারের উদ্দেশে আরও বলেন, যদি ৩৭০ ধারাকে বিলোপ করা হয়, তবে জম্মু-কাশ্মীর ও ভারতের সম্পর্ক পুনর্বিবেচনা করতে হবে। সেখানে নতুন কিছু শর্ত থাকবে। তাঁর প্রশ্ন, মুসলিম অধ্যুষিত এই রাজ্যকে কি দেশের সঙ্গে রাখতে চান? এরপরই মেহবুবা মুফতির হুঁশিয়ারি, ৩৭০ ধারা বিলোপ করা হলে জম্মু-কাশ্মীরের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here