ডেস্ক: রেল ট্র্যাকের ফাটল রুখতে নয়া উদ্ভাবন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির পড়ুয়াদের। বেশিরভাগ ট্রেন দুর্ঘটনাই ঘটে লাইন বিচ্যুতির ফলে। এবার সেই দুর্ঘটনা থেকে রেহাই পেতেই এই উদ্দ্যোগ নিয়েছে আইআইটি মাদ্রাসের পড়ুয়ারা।

সিভিল ইঞ্জিনিয়ারদের কাজ রেলের বিল্ডিং প্ল্যান দেওয়া, রেল ট্র্যাক ও সেতু নির্মাণ করা। এরপর আসে সেইসব রক্ষণাবেক্ষনের পালা। এর জন্য ভারতীয় রেলের তরফ থেকে রাখা হয়েছে বিশেষ কিছু কর্মী বা গ্যাং ম্যানদের। যাদের কাজ হল রেলের যাবতীয় ত্রুটি বিচ্যুতি নিরীক্ষণ করে দেখা। পরিসংখ্যান অনুযায়ী এই ত্রুটি বিচ্যুতি পরীক্ষা করতে গিয়ে দুর্ঘটনায় প্রাণ হারান প্রায় ৪০০ জন গ্যাং ম্যান। এই গ্যাং ম্যানদের মৃত্যু রুখতেই আইআইটি-র পড়ুয়ারা এই নয়া রোবট তৈরি করেছেন। এই রোবটই রেলওয়ে ট্র্যাক পরীক্ষা করবে। ২সেমি পর্যন্ত কোন ফাটল থাকলেও তা ধরা দেবে ওই রোবটের ট্র্যাকারে। রোবটটি প্রতি সেকেন্ডে ১মিটার পর্যন্ত ছুটবে। এবং প্রয়োজনে কখনও এগোবে কখনও পিছবে। এটি ১.৫ফুট লম্বা ও ৬টি চাকা বিশিষ্ট।

এই রোবটের মধ্যে রয়েছে বিশেষ সেন্সর যা রেল ট্র্যাকের ভিতর থেকে সমস্ত ডেটা নিয়ে মাইক্রোকন্ট্রোলার বা মাইক্রোচিপে পাঠাবে। কারণ এই ডিভাইসটির মধ্যেই রয়েছে একটি জিপিএস মডিউল। সেখান থেকেই সরাসরি রেল ট্র্যাকের ফাটল সংক্রান্ত যাবতীয় তথ্য চলে যাবে মাইক্রোকনট্রোলারে। এরপর রেল কর্মীরা সেই মাইক্রোচিপ থেকেই জানতে পারবেন লাইনের ভিতরকার ত্রুটি বিচ্যুতি। সব থেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল এই রোবট সম্পূর্ণ কাজটি করবে সয়ংক্রিয়ভাবে। সোলার প্যানেলেই চলবে এই রোবট। আলাদা করে চার্জ বা বিদ্যুৎ সংযোগের কোন ব্যবস্থা নেই। আইআইটি মাদ্রাসেরর এই নয়া উদ্যোগ সত্যিই বাহবা দেওয়ার মতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here