মহানগর ডেস্কঃ ভারতে অতিমারি পরিস্থিতি কতটা ভয়াবহ Indian Medical Association (IMA)- এর পরিসংখ্যান থেকে অনুমান করা যায়। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফলে ২৬৯ জন চিকিৎসক ইতিমধ্যে প্রয়াত হয়েছেন বলে জানিয়েছে সংস্থা। গত দু’মাসে এই মৃত্যু মিছিল বলে জানানো হয়েছে।

অতিমারির দ্বিতীয় পর্যায়ে চিকিৎসক মৃত্যুর ঘটনায় শীর্ষে বিহার এবং উত্তর প্রদেশ। আইএমএ’র তথ্য অনুযায়ী, বিহারে শহীদ হয়েছেন ৭৮ জন চিকিৎসক। উত্তর প্রদেশে সেই সংখ্যাটা ৩৭। অতিমারির ফলে সর্বাধিক বিপর্যস্ত শহরগুলোর মধ্যে অন্যতম দিল্লি। রাজধানী শহরের অক্সিজেন, ভ্যাকসিনে আকাল কীভাবে সামনে এসেছিল তা সকলেরই জানা। রাজধানী শহরে প্রাণ হারিয়েছেন ২৮ জন চিকিৎসক। সব মিলিয়ে গোটা ভারতে অতিমারির দ্বিতীয় পর্যায়ে ২৬৯ জন চিকিৎসককে হারিয়েছে ভারত। প্রথম পর্যায়ে মৃত্যু সংখ্যা আটশো’র কাছাকাছি ছিল বলে জানিয়েছেন আইএমএ। গত বছর প্রথম ঢেউয়ের সময় ৭৪৮ জনের ডাক্তার ঢলে পড়েছিলেন মৃত্যুর কোলে।

যদিও এই পরিসংখ্যান সঠিক না-ও হতে পারে। চিকিৎসক মৃত্যুর সংখ্যা আরও বেশি হতে পারে বলেই আশংকা করা হচ্ছে। আইএমএ-এর কাছে প্রায় দাড়ে ৩ লক্ষ চিকিৎসকের নাম নথিভুক্ত করা রয়েছে। কিন্তু বাস্তবে ভারতে মোট চিকিৎসকের সংখ্যা ১২ লক্ষেরও বেশি বলে মনে করা হচ্ছে। যাদের অনেকেই এখনও পাননি করোনার প্রতিষেধক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here