kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কেন্দ্রীয় আন্তঃমন্ত্রক দলের তরফে ফের কড়া কথা শুনিয়ে জোড়া চিঠি দেওয়া হল রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে। রাজ্যের তরফে সংবাদ মাধ্যমের সামনে নানাভাবে সহযোগিতার কথা বলা হলেও বাস্তবে উল্টোটা হচ্ছে বলেই চিঠিতে লিখেছেন আন্তঃমন্ত্রক দলের প্রধান অপূর্ব চন্দ্র।

জোড়া চিঠির প্রথমেই এদিন কেন্দ্রীয় প্রতিনিধি দলের তরফে অভিযোগ করা হয়েছে, ‘আমাদের তরফে চারটি চিঠি দেওয়া হলেও উত্তর আসেনি রাজ্য সরকারের তরফে।’ এখানেই থেমে না থেকে দাবি করা হয়েছে, মাত্র আঘ ঘণ্টার নোটিশে পরিদর্শনে যেতে বলা হয়েছে তাদের। রাজীব সিনহার কথাকেই হাতিয়ার করে চিঠিতে লেখা হয়েছে, ‘মুখ্যসচিব বলেছেন, কেন্দ্রীয় দল যেখানে খুশি যেতে পারেন। কেন্দ্রীয় দলের সঙ্গে গিয়ে সময় নষ্ট করবেন না রাজ্যের সিনিয়র অফিসাররা। মুখ্যসচিবের এই অবস্থান স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা লঙ্ঘন। কেন্দ্রীয় দলের সুরক্ষা রাজ্য সরকারকেই করতে হবে।’ করোনা পরিস্থিতি পরিদর্শন করতে যাওয়ার সময় কেন তাঁদের সঙ্গে স্বাস্থ্য দফতরের অধস্তন আধিকারিকদেরই তাঁদের সঙ্গে পাঠানো হচ্ছে তা নিয়েও তিনি প্রশ্ন তোলেন। পর্যবেক্ষকরা যদি নিজেদের দায়িত্বে পরিদর্শন করেন তবে তাদের নিরাপত্তার দায়িত্ব কে নেবে তা নিয়েও ওই চিঠিতে প্রশ্ন তোলা হয়েছে।

চিঠিতে আরও লেখা হয়েছে, পুলিশের অনুপস্থিতিতে কেন্দ্রীয় দলের সুরক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিএসএফ। তবে কেন্দ্রীয় দলের নিরাপত্তায় দায় নিতে হবে রাজ্যকেই। পুলিশের অনুপস্থিতিতে কেন্দ্রীয় দলের সুরক্ষায় বিএসএফের সিদ্ধান্তই চূড়ান্ত। প্রথম চিঠিতে রাজ্যের বিরুদ্ধে নানা অভিযোগ তোলার পাশাপাশি দ্বিতীয় চিঠিতে রাজ্যের চিকিৎসা ব্যবস্থা নিয়ে একাধিক অভিযোগ ও উপদেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় আন্তঃমন্ত্রক দলের পক্ষ থেকে। বৃহস্পতিবার হাওড়ার ডুমুরজলা স্টেডিয়ামের কোয়রান্টিন সেন্টার, উলুবেড়িয়ার সঞ্জীন হাসপাতাল এবং সালকিয়া হাসপাতাল পরিদর্শনে যান কেন্দ্রীয় পর্যবেক্ষরা। সেখানে কী কী খামতি তাঁদের চোখে পড়েছে, রাজ্যকে লেখা দ্বিতীয় চিঠিতে এ দিন সে প্রসঙ্গও উঠে এসেছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here