kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আশঙ্কা যে সত্যি হতে চলেছে সেই সম্পর্কে সকলেরই একটা আন্দাজ ছিল। সেই মতোই IMF জানিয়ে দিল, করোনার মতো বিশ্বজনীন মহামারীর ফলে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। IMF প্রধান ক্রিস্টালিনা জর্জিভা আরও জানান, এই মহাসংকটের সময়ে উন্নয়নশীল দেশগুলোর আরো বেশি অর্থসাহায্য দরকার।

এক অনলাইন সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘এটা সুস্পষ্ট যে আমরা অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছি। ২০০৯ সালের পর সারা বিশ্বে যে মন্দা দেখা গিয়েছিল, তার থেকেও এবার অবস্থা খারাপ হতে চলেছে।’

তাঁর মতে, হঠাৎ এই সবকিছু বন্ধ হয়ে যাওয়ার ফলে সারাবিশ্বের অর্থনীতি যেভাবে ধাক্কা খেয়েছে, তাতে বাজারের ঘুরে দাঁড়ানোর জন্য কমপক্ষে ২.৫ ট্রিলিয়ন ডলার দরকার। তবে এটা স্রেফ একটা অনুমান। আদতে সংখ্যাটা আরও বেশি হতে পারে।

তিনি আরও জানান, উন্নয়নশীল দেশগুলোর ইতিমধ্যেই ৮৩ বিলিয়ন ডলার ক্ষতি হয়ে গিয়েছে। এর কিছুটা পুনরুদ্ধার করা সম্ভব হলেও পুরোটা সম্ভব নয়। ইতিমধ্যেই অর্থনৈতিক ভাবে কমজোর ৮০টি দেশ ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের কাছে অর্থ সাহায্য চেয়ে দরবার করেছেন।

এর পাশাপাশি অর্থনৈতিক মন্দার সঙ্গে যুঝতে আমেরিকার পদক্ষেপের প্রশংসাও করেন জর্জিভা। তিনি বলেন, ‘পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অর্থনীতির হঠাৎ এই থমকে যাওয়ার ফলে যে ক্ষতি হচ্ছে, তা আটকানোর জন্য মার্কিন প্রশাসন যে ২ ট্রিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে, তা সত্যিই প্রশংসনীয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here