Home Featured পাঁচ দিনেই ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পে ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে আবেদন

পাঁচ দিনেই ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পে ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে আবেদন

0
পাঁচ দিনেই ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পে ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে আবেদন
Parul

 

নিজস্ব প্রতিনিধি: গত ৩০ জুন ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে প্রকল্পের মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তর, ডিপ্লোমা, ডাক্তারি, গবেষণা, পেশাগত প্রশিক্ষণ, লেখাপড়া যাবতীয় খরচ, বইপত্র, কম্পিউটার, ল্যাপটপ কেনার জন্য রাজ্যের পড়ুয়ারা ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে। পড়ুয়াদের সেই ঋণ পাওয়ার ক্ষেত্রে গ্যারান্টার থাকবে রাজ্য সরকার। সেই ঋণ পাওয়ার জন্য ইতিমধ্যে বহু আবেদনপত্র জমা হয়েছে সরকারের কাছে। এখনো পর্যন্ত জানা গিয়েছে প্রায় ১০ হাজার আবেদনপত্র জমা হয়েছে। যে আবেদনপত্র জমা হয়েছে তাতে ঋণ চাওয়ার অঙ্ক প্রায় ৫০০ কোটি টাকা।

​এই ঋণ পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হয় ছাত্র-ছাত্রীদের। একটি পোর্টালে এই কয়েকদিনের মধ্যেই প্রায় ১০ হাজার আবেদন জমা পড়েছে বলে জানা গিয়েছে। আবেদনপত্রের সঙ্গে জমা দেওয়া শংসাপত্র ও মার্কশিট-সহ আরও কিছু বাকি কাগজপত্র যাচাই করে পাঠিয়ে দেওয়া হবে ব্যাঙ্কের কাছে। তারপর ব্যাঙ্ক সেই ঋণ মঞ্জুর করবে।

৪০0 বছর বয়স পর্যন্ত সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ পাওয়া যাবে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ডের’ মাধ্যমে। ১০ লক্ষ টাকার মধ্যে তবে যার যত টাকা প্রয়োজন তিনি তত টাকা ঋণ নিতে পারবেন। আর সেই ঋণ মাত্র ৪ শতাংশ সুদে শোধ করার জন্য সময় পাওয়া যাবে ১৫ বছর। বাকি ৪ শতাংশ সুদ গুনবে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here