kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: গত ২৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট রাজ্যে জারি হয়ে গিয়েছে নির্বাচনী আচরণবিধি। প্রতিবারের মতোই ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই সাধারণ ভোটারদের অভিযোগ জানানোর জন্য হেল্পলাইন এবং অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন। আর সেই অ্যাপ চালু হতেই কার্যত অভিযোগের বন্যা বইতে চলেছে রাজ্যের নির্বাচন দফতরে। ইতিমধ্যেই তাদের কাছে প্রায় তিনশোর কাছাকাছি অভিয়োগ জমা পড়েছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের কর্মীরা। রাজ্যে আট দফায় ভোট ঘোষণা করার পেছনে বেহাল আইন-শৃঙ্খলা পরিস্থিতি বড় কারণ বলে কমিশন সূত্রে দাবি করা হয়েছে। ভোট ঘোষণার সঙ্গে সঙ্গে অভিযোগের বন্যা কমিশনের অবস্থানকেই সমর্থন জোগাচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের। 

শুক্রবার ভোট ঘোষণা এবং আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পর সাধারণ ভোটদাতাদের অভিযোগ জানানোর জন্য বিশেষ পোর্টাল এবং হেল্পলাইন চালু হয়েছে। ন্যাশনাল গ্রিভান্স পোর্টাল এবং ১৯৫০ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাচ্ছে। সোমবার কমিশনের রাজ্য দফতরে এক সাংবাদিক বৈঠকে রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানান, এখনও পর্যন্ত তাদের কাছে ২৮৬টি অভিযোগ জমা পড়েছে। যে সমস্ত অভিযোগ জমা পড়েছে, তার মধ্যে ১৮৪টি অভিযোগকে সঠিক বলে চিহ্নিতকরণ করা হয়েছে এবং তার মধ্যে কিছু অভিযোগের সমাধান করা হয়েছে।

সঞ্জয় বসু আরোও জানান, ‘সি ভিজিল’ অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষের পক্ষ থেকে অভিযোগ জানানোর একটি জনপ্রিয় ব্যবস্থা যা গত নির্বাচনে বেশ ভাল রকম ভাবেই সন্তোষজনক হয়ে উঠেছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই বছর ভোটকর্মী ছাড়াও পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার জন্য তিনটি ক্যাটেগরি তৈরি করা হয়েছে। সে ক্ষেত্রে যে সমস্ত ভোটার পিডব্লিউডি বেঞ্চমার্ক সার্টিফিকেট আছে, যে সমস্ত ভোটারের বয়স ৮০-র বেশি এবং যে সমস্ত ভোটার করোনা আক্রান্ত অথবা কোয়ারেন্টিনে রয়েছেন তারা চিকিৎসকের নির্দিষ্ট সার্টিফিকেট জমা দিয়ে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন।

সাধারণত পোস্টাল ব্যালটে ভোট দেন যারা ভোটের কাজে নিযুক্ত থাকেন তারাই। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনের দিন ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে বুথ লেভেল নির্বাচনী আধিকারিকরা তাদের লিস্ট অনুযায়ী বাড়ি বাড়ি গিয়ে ১২ডি ফর্ম দিচ্ছেন। নোটিফিকেশন প্রকাশের পাঁচ দিনের মধ্যে সেই ফর্ম সংগ্রহ করে স্কুটিনি করার পর ব্যালট পেপার দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here