ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে দেশজুড়ে অবাধে কালো টাকার জোগান রুখতে উদ্যোগী হল আয়কর দফতর। ভোটের আগে যাতে কোথাও কোনও হিসেব বহির্ভূত টাকার ব্যবহার না হয় বা কালো টাকা যাতে সহজে উদ্ধার করা সম্ভব হয় সেজন্য কয়েকটি হেল্পলাইন খুলল আয়কর বিভাগ। বিশেষ টোল ফ্রি নম্বর ১৮০০৩৪৫৫৫৪৪ ছাড়াও, ৬২৮৯৭০২৯২২ এবং ৬২৮৯৭০৪১৪৬ মোবাইল নম্বরেও ফোন করে সব তথ্য জানাতে পারবেন সাধারণ মানুষ।

শুক্রবার কলকাতার আয়কর ভবনের দায়িত্বপ্রাপ্ত প্রিন্সিপাল ডিরেক্টর আশিস ভার্মা সংবাদমাধ্যমকে জানান, গোটা রাজ্যে নির্বাচনের বিশেষ দায়িত্ব দিয়ে একশোর বেশি অফিসারকে নিয়ে দল গঠন করা হয়েছে। এই বিশেষ টিম রাজ্যের মোট ৪২টি লোকসভা কেন্দ্রের উপরে বিশেষ নজর রাখবে বলে জানা গিয়েছে। এই বিশেষ দলের সদস্যরাই যে শুধু নজরদারি চালাবেন তা নয়, রাজ্যের বিভিন্ন জায়গায় তথ্য জোগাড় করার জন্য অনেক লোককেও নিয়োগ করা হয়েছে। এর পাশাপাশি সাধারণ মানুষের উদ্দেশ্যে আয়কর দফতর র্জি জানিয়েছে যে, যদি কোথাও কালো টাকার লেনদেন হচ্ছে বলে জানতে পারে তাহলে তাঁরা যেন এই নম্বরগুলির মাধ্যমে খবরটা দেয়।

 

অবশ্য এও বলা হয়েছে যে, যারা এই খবর দেবেন সুরক্ষার খাতিরে তাঁদের নাম পরিচয় গোপন করে রাখা হবে। রাজ্যের বহু জায়গায় থেকে ইতিমধ্যেই অনেক কালো টাকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আয়কর দফতর। ভার্মা জানিয়েছেন যে, খোদ কলকাতার বুক থেকেই প্রায় ৩ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। এর পাশাপাশি ভোটের সময়ে যদি কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১০ লাখ বা তার বেশি অঙ্কের টাকা জমা বা তোলা হয় সে বিষয়েও কড়া নজরদারি চালাবে আয়কর। ইতিমধ্যেই সকল রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কের কর্তাদের সঙ্গে আলোচনা করে নিয়েছে নির্বাচন কমিশন এবং আয়কর দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here