Home Featured শীঘ্রই দেশীয় প্রযুক্তির ড্রোন প্রতিরক্ষা ব্যবস্থা, ১০০% বর্ডার ফেন্সিং: অমিত শাহ

শীঘ্রই দেশীয় প্রযুক্তির ড্রোন প্রতিরক্ষা ব্যবস্থা, ১০০% বর্ডার ফেন্সিং: অমিত শাহ

0
শীঘ্রই দেশীয় প্রযুক্তির ড্রোন প্রতিরক্ষা ব্যবস্থা, ১০০% বর্ডার ফেন্সিং: অমিত শাহ
Parul

মহানগর ডেস্ক: শীঘ্রই ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO ও অন্যান্য কিছু বেসরকারি ও রাষ্ট্রীয় সংস্থা মিলে শত্রুপক্ষের ড্রোনের মোকাবিলা করতে দেশীয় প্রযুক্তির ‘অ্যান্টি-ড্রোন সিস্টেম’ আনতে চলেছে। শনিবার এমনটাই জানালেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি ২০২২ এর মধ্যেই ভারতীয় সীমানার সম্পূর্ণ এলাকায় বর্ডার ফেন্সিং এর কাজ সম্পূর্ণ হবে বলেও জানিয়েছেন তিনি।

BSF এর একটি বিশেষ সভায় শাহ বলেন, “সুড়ঙ্গ ও ড্রোন মারফত ড্রাগস, অস্ত্র ও বিস্ফোরকের আদানপ্রদান খুবই চিন্তার বিষয় হয়ে উঠছে। আমি আশাবাদী খুব শীঘ্রই আমাদের সংস্থাগুলি স্বদেশী ও শক্তিশালী ড্রোন প্রতিরোধক বানাতে সক্ষম হবে।”
প্রসঙ্গত বহু দিন ধরেই দেশের নিজস্ব ড্রোন প্রতিরোধক ব্যবস্থার প্রয়োজন ছিল। বেশ কয়েক বছর ধরেই সন্ত্রাসবাদী সংগঠনের পাশাপাশি আইএসআই ও পাকিস্তানি সেনাবাহিনীও ভারতীয় সীমার মধ্যে মাদক পাচার, তথ্য চলাচল ও অস্ত্র আদান প্রদানের পাশাপাশি আরো ভারত বিরোধী ষড়যন্ত্রের কাজ সম্পন্ন করছিল। কিন্তু সেই তুলনায় ভারতের কাছে কোনো যোগ্য জবাব এখনো পর্যন্ত তৈরি হয়নি।

গত ২২ জুন সরাসরি জম্মুর এয়ারবেস-এ ড্রোন মারফত বিস্ফোরণ ঘটানো হয়। আর এর ফলে ভারতীয় সেনা বাহিনীর কাছে ড্রোনের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থার প্ৰয়োজনীয়তা আরো কয়েক গুণ বেড়ে যায়। উল্লেখ্য মাটির নীচে সুড়ঙ্গ পথের পাশাপাশি ড্রোনও ধীরে ধীরে সন্ত্রাসবাদীদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠছে। আর এই কারণেই গত ২৬ জুনের পর থেকে ড্রোন হামলার বিরুদ্ধে শক্তিশালী কোনো প্রযুক্তির খোঁজে নড়ে চড়ে বসে প্রতিরক্ষামন্ত্রক ও সেনাবাহিনী। সেই মত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ DRDO কে দ্রুত দেশীয় ড্রোন বিরোধী প্ৰযুক্তি তৈরির নির্দেশ দেন। পাশাপাশি তিনি বেশ কিছু বেসরকারি সংস্থা ও রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সংস্থার সাথেও কথা বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here