নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল ১৫ আগস্ট। ভারতবর্ষের ৭৪ তম স্বাধীনতা দিবস। শুক্রবার তার ২৪ ঘন্টা আগে থেকেই শুরু হয়ে গেল প্রস্তুতি। তবে এই বছরে চিত্রটা একদমই অন্যরকম। করোনা আবহে সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে স্বাধীনতা দিবস।

জানা গিয়েছে, রীতি মেনে নেতাজি মূর্তিতে মাল্যদান পর্ব শেষে করে পতাকা উত্তোলন করতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তখনই মুখ্যমন্ত্রীর লেখা গান ধরবেন বাংলার বিশিষ্ট শিল্পীরা। সংশ্লিষ্ট অনুষ্ঠানে যাতে জনসমাগম না হয়, সেদিকেও নজর দেওয়া হচ্ছে। তবে যাঁরা আসবেন, তাঁদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরার পাশাপাশি যথাযথ শারীরিক দূরত্বও বজায় রাখা আবশ্যক।

সূত্রের খবর, কুচকাওয়াজে মোট ৪টি ট্যাবলো রাখা হচ্ছে। একটি ট্যাবলোর স্লোগান- ‘করোনা হারবে, বাংলা জিতবে’। যেই ট্যাবলোতে করোনা সচেতনতার গান গাইবেন বাউলরা। দ্বিতীয় ট্যাবলোতে থাকবে রাজ্যের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প। করোনাকালে লকডাউনের মধ্যেও মাস্ক ও স্যানিটাইজার উৎপাদন করে রাজ্যের অর্থনীতির বুনিয়াদকে কীভাবে ধরে রাখার চেষ্টা করা হয়েছে, তার নিদর্শন তুলে ধরা হবে দ্বিতীয় ট্যাবলোতে। আর বাকি দু’টি কলকাতা ও রাজ্য পুলিশের ট্যাবলো। এই দুটি ট্যাবলো থেকে অনুষ্ঠানে মাস্ক বিলি করা হবে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, অতিমারিকে স্মরণীয় করে রাখতে এই স্বাধীনতা দিবসে স্পেশ্যাল কভার, ক্যানসেলেশন স্ট্যাম্প প্রকাশ করছে ভারতীয় ডাকবিভাগ। শিরোনাম দেওয়া হচ্ছে ‘বেঙ্গলকোভিড ওয়ারিওর্স’। যাতে সম্মান জানানো হচ্ছে কোভিডের বিরুদ্ধে বাংলার নাছোড় লড়াইকে। শনিবার স্বাধীনতা দিবসের দিন সকালবেলায় আনুষ্ঠানিকভাবে জিপিও’র রোটান্ডায় এই তিন স্মারকের উদ্বোধন হবে। এমনটাই জানান পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here