Home Featured আমেরিকার পর এবার ২৬/১১ অভিযুক্ত তাহাউর রানার মামলা চলবে ভারতে

আমেরিকার পর এবার ২৬/১১ অভিযুক্ত তাহাউর রানার মামলা চলবে ভারতে

0
আমেরিকার পর এবার ২৬/১১ অভিযুক্ত তাহাউর রানার মামলা চলবে ভারতে
Parul

মহানগর ডেস্ক: ২৬/১১, মুম্বই তাজ হোটেল হামলা, ভোলেননি কেউ। সেই মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত তাহাউর রানাকে হাতে পেতে চলেছে ভারত। পাকিস্তানি এই জঙ্গীকে, ভারতের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আমেরিকার বাইডেন প্রসাশন। 

 

ভারতীয় তাজ হোটেল কান্ডের অন্যতম ষড়যন্ত্রী তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য আরজি জানিয়েছে আমেরিকান সরকার। কানাডার এই জঙ্গি বর্তমানে আমেরিকার জেলে। মুম্বইয়ের ওই ঘটনায় মৃত্যু হয় বেশ কিছু মার্কিন নাগরিকের। সেই অভিযোগেই, অভিযুক্ত রানা ১৪ বছরের জন্য সশ্রম কারাদন্ডে দন্ডিত এবং রয়েছে আমেরিকার জেলে। স্বাস্থ্যের কথা মাথায় রেখে তাকে  ২০২০ সালে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় বাইডেন সরকার এবং ভারতীয় প্রর্ত্যপণের আবেদন মেনে খুনের মামলায় ফের গ্ৰেফতার করা হয় তাকে। 

বিশেষ সংবাদ সংস্থা পিটিআই এবং এএফপি- এর তথ্য অনুযায়ী, রানার কারাবাসের মেয়াদ শেষ হলে, তাকে ভারতীয় গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেওয়া হবে। চলতি বছরের ডিসেম্বর মাস নাগাদ তাকে তুলে দেওয়া হবে গোয়েন্দা সংস্থা এন আই এ-র হাতে। লস এঞ্জেলেসের ফেডেরাল কোর্টের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

 

এই সন্ত্রাসবাদীকে ধরা ভারতের জন্য যথেষ্ট প্রয়োজনীয় এবং দৃষ্টান্তমূলক হবে। এই অপরাধীর অপরাধ জ‌ইস-ই-মহম্মদ, সৈয়দ সালাউদ্দিন এবং  হাফিজ স‌ইদের থেকে কোনও অংশে কম নয়।

 

অপরদিকে ২৬/১১ কাণ্ডের আরেক  ষড়যন্ত্রী ডেভিড কোলম্যান হেডলি ওরফে দাউদ গিলানির, রানার সঙ্গে ভালোই সখ্যতা ছিল। হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত কার্টুন ছাপায় ২০০৮ সালে ডেনমার্কের সংবাদপত্র অফিস ‘জিল্যান্ডস পস্টেন’-এর দপ্তরে হামলা চালানোর‌ও পরিকল্পনা ছিল তাদের। ২০০৯ সালের অক্টোবর মাসে এই দু’জন সন্ত্রাসবাদীকে গ্রেপ্তার করে মার্কিন পুলিশ।

তাদের জেরা করার মাধ্যমে উঠে আসে‌ মুম্বই হামলায় রানার জড়িত থাকার ঘটনাটি। জানা যায়, পাকিস্তানি চর হিসাবে, ২৬/১১ কাণ্ডে সক্রিয় ভূমিকা নিয়েছিল রানা। আজমল কাসভদের হামলাকে কার্যকর করতে তিলে তিলে নিখুঁত ছক কষেছিল সে। পেশায় সে পাক সেনায় কর্মরত একজন চিকিৎসক ছিল। পরে কানাডার নাগরিকত্ব নিয়ে সে দেশে বাস করতে থাকে। সে নাকি আইএস‌আই এর গোপন গুপ্তচর। বেতন না পেলেও সবরকম সুবিধা ভোগ করতে সে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here