imran khan

মহানগর ডেস্ক: পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে ভারতীয় আকাশ ব্যবহারের অনুমতি দিল নয়াদিল্লি। দুদিনের শ্রীলঙ্কা সফরে কলোম্ব যাচ্ছেন ইমরান খান। শ্রীলঙ্কা যেতে গেলে ভারতের আকাশসীমা ব্যবহার করতে হবে। পাকিস্তান দিল্লির কাছে, ভারতের আকাশ সীমা ব্যবহারের আবেদন জানিয়েছিল। নয়াদিল্লি সৌজন্য দেখিয়ে সেই আবেদন গ্রহণ করেছে বলে জানা গিয়েছে।

ভারত যদি পাকিস্তানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি না দিত, সেক্ষেত্রে শ্রীলঙ্কার বিমানে ইমরান খানকে কলোম্ব যেতে হতো। যা ইমরান খানের যথেষ্ট অস্বস্তির কারণ হতো। আগে ২০১৯ সালে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে বৈঠকে অংশগ্রহণ করতে যাচ্ছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু সেই সময় পাকিস্তান তাদের আকাশ সীমা ব্যবহার করতে দিতে অস্বীকার করেছিল। যার জেরে প্রধানমন্ত্রীকে বিপাকে পড়তে হয়েছিল।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের আমন্ত্রণে দুদিনের সফরে কলোম্ব যাচ্ছেন ইমরান খান। কিন্তু সফর শুরুর আগেই কূটনৈতিক মঞ্চে বড় ধাক্কা খেয়েছিলেন তিনি। ২৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার সংসদে তাঁর বক্তব্য রাখার কথা ছিল। কিন্তু শ্রীলঙ্কার পার্লামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা পরিস্থিতির কারণে এই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। বাতিলের সিদ্ধান্তের আগে শ্রীলঙ্কায় সর্বদল বৈঠক হয়। মনে করা হচ্ছে, সংসদে কোনও ভারত বিরোধী মন্তব্য চাইছে না শ্রীলঙ্কা। অন্য দিকে, ইমরান খান কাশ্মীর ইস্যুতে মন্তব্য করতে পারেন। সম্প্রতি ভারতের সঙ্গে বন্দর চুক্তি বাতিল করেছে শ্রীলঙ্কা। যাতে ক্ষুব্ধ নয়াদিল্লি। নতুন করে ভারতের সঙ্গে শ্রীলঙ্কা কোনও সংঘাতে যেতে চাইছে না বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here