news bengali

মহানগর ওয়েবডেস্ক: ৭৪ তম স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানাল আমেরিকা। আমেরিকার স্টেট সেক্রেটারি মাইক পম্পেও ভারতকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ভারত এবং আমেরিকা হল বিশ্বশক্তি এবং ভালো বন্ধু। দুই রাষ্ট্রই একই রকম মতবাদে বিশ্বাস করে এবং ভারতের স্বাধীনতার সময় থেকে তাদের ভাল সম্পর্ক। 

পম্পেও জানাচ্ছেন, বিগত বছরগুলি ধরে ভারত এবং আমেরিকার সম্পর্ক আরো দৃঢ় এবং শক্ত হয়েছে। বিশ্ব নিরাপত্তা এবং বিভিন্ন ইস্যুতে একসঙ্গে লড়েছে দুই দেশ। ভবিষ্যতেও আমেরিকা ও ভারত এক সঙ্গে কাজ করবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। তাঁর কথায়, ভারত এবং আমেরিকা দুই রাষ্ট্র প্রতিরক্ষা, বিনিয়োগ, পরিবেশ, স্বাস্থ্য, বিজ্ঞান এবং প্রযুক্তি নিয়ে একসঙ্গে কাজ করবে। একইসঙ্গে মহাকাশ বিজ্ঞান এবং শিক্ষা নিয়েও কাজ চালাবে। 

আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক যে কতটা মজবুত হয়েছে তা বোঝা গিয়েছিল তখনই যখন ইতিহাসে প্রথমবার আমেরিকার টাইম স্কয়ারে ভারতের জাতীয় পতাকা উত্তোলনের খবর আসে স্বাধীনতা দিবসের প্রেক্ষিতে। এই খবরে উচ্চসিত হয়েছিল প্রত্যেক ভারতবাসী। আমেরিকার টাইম স্কয়ারে প্রথমবার ভারতের পতাকা উত্তোলন একই সঙ্গে প্রচণ্ড গর্বের বিষয়। এদিন লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের প্রেক্ষিতে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রীও আন্তর্জাতিক মঞ্চে ভারতের সাফল্যের কথা তুলে ধরেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here