news bengali

মহানগর ওয়েবডেস্ক: দীর্ঘ ১৩ বছরের অপেক্ষার অবসান ঘটলো ২০২০ সালে। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ঐতিহাসিক অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর করলো ভারত। এই চুক্তির প্রেক্ষিতে অসামরিক ক্ষেত্রে যেকোনো রকম সহযোগিতা করতে রাজি ইউরোপীয় ইউনিয়ন এবং ভারত। এদিন ভার্চুয়াল সামিটে এই চুক্তি স্বাক্ষরিত হবে।

ভার্চুয়ালি সামিটে ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করবেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উর্সুলা ভন ডার লিয়েন। বিশেষজ্ঞদের মতে, ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে এই পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয় আণবিক জ্বালানী ও শক্তি উৎপন্ন করার ক্ষেত্রে দুপক্ষের সম্পর্ক মজবুত হবে। এক কথায় ভারতের কাছে এই চুক্তি স্বাক্ষর হওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয়। 

শুধুমাত্র অসামরিক পরমাণু চুক্তি নয়, ভার্চুয়াল এই সামিটে একাধিক বিষয়ে আলোচনা হওয়ার কথা যাদের মধ্যে উল্লেখযোগ্য সন্ত্রাসবাদ, বাণিজ্য। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরবর্তী ক্ষেত্রে কি পদক্ষেপ নেওয়া হবে সেই বিষয়েও আলোকপাত করা হতে চলেছে এই সামিটে। 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here