ডেস্ক: সামর্থ থাকলে ভর্তুকি ছাড়ুন এবং গরীব মানুষকে সেই ভর্তুকির সুযোগ করে দিন। গ্যাস, রেল সহ বিভিন্ন ক্ষেত্রে দেশবাসীকে ভর্তুকি ছাড়ার এই অনুরোধ মোদীজি জানিয়েছিলেন বহু আগেই। দেশের প্রধানমন্ত্রীর সেই ডাকে সাড়া দিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। স্বেচ্ছায় রেলের টিকিটে ৯ মাসে ভর্তুকি ছেড়েছেন ৪২ লক্ষ সিনিয়ার সিটিজেন যাত্রী এবং এই সময়েই রান্নার গ্যাসে ভর্তুকি ছেড়েছেন ১.২৫ কোটি মানুষ। নয়াদিল্লির এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার নয়াদিল্লির এইমসে বয়স্কদের চিকিৎসার জন্য একটি কেন্দ্রের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি বলেন, ‘লাল্কেল্লা থেকে দেশবাসীকে আমি একবার অনুরধ করেছিলাম রান্নার গ্যাসের ভরতুকিছেড়ে দিতে। আর তাতেই দেশের ১.২৫ কোটি মানুষ ভর্তুকি ছেড়েছেন। রেলের ক্ষেত্রে আমি কোনও ঘোষণা করিনি। রেলের তরফ থেকেই যাত্রীদের এই অনুরোধ করা হয় আর তাতে ফল মিলেছে। ৪২ লক্ষ সিনিয়ার সিটিজেন যাত্রী রেলের ভর্তুকি ছেড়ে দিয়েছেন। শুধু তাই নয়, চিকিৎসকদের কাছে আমার অনুরোধ ছিল মাসে অন্তত একবার বিনামূল্যে অন্তঃসত্ত্বাদের চিকিতসা করুন। সেই অনুরোধে ১.২৫ কোটি অন্তঃসত্ত্বার বিনামূল্যে চিকিতসা হয়েছে।

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘ঠিক এই ঘটনাগুলিই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় দুর্নীতিকে পিছনে সরিয়ে দেশ সততার প্রতীক হয়ে উঠছে। সরকারের উপর মানুসের বিশ%A