kolkata bengali news

Highlights

  • ২০২০ সালে সেরা বসবাসযোগ্য দেশের মধ্যে ভারত রয়েছে ২৫ তম স্থানে
  • ২০১৯ সালে ভারতছিল ২৭ তম স্থানে। চলতি বছরে এই সমীক্ষায় ভারত এগিয়ে এসেছে আরও ২ ধাপ।

     

  • তালিকায় রয়েছে ৫ টি এশীয় মহাদেশের নাম। জায়গা করে নিয়েছে ভারত।

মহানগর ওয়েবডেস্ক: ভারতের জন্য ভালো ও খারাপ দুই সমস্যাই উঠে এসেছে এক সমীক্ষায়। দেখা গিয়েছে সেরা বসবাসযোগ্য দেশ রয়েছে ৭৩ টি। সার্ভে করে দেখা গিয়েছে, ২০২০ সালে এই তালিকায় ভারত রয়েছে ২৫ তম স্থানে। এই তালিকায় রয়েছে ৫ টি এশীয় মহাদেশের নাম। জায়গা করে নিয়েছে ভারত। রয়েছে চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও আরবও। আমেরিকা যুক্তরাষ্ট্রের ওয়ার্টন স্কুলের সহযোগিতায় ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট দ্বারা পরিচালিত সমীক্ষায় ২০১৯ সালে ভারতছিল ২৭ তম স্থানে। চলতি বছরে এই সমীক্ষায় ভারত এগিয়ে এসেছে আরও ২ ধাপ।

অন্যতম সেরা বসবাসযোগ্য রাষ্ট্র হলেও এই দেশ শিশুদের বেড়ে ওঠা ও নারী মর্যাদার দিক থেকে বেশ পিছিয়ে বলে উঠে এসেছে সমীক্ষায়। শিশু বৃদ্ধির ক্ষেত্রে সেরা দেশগুলির তালিকায় ভারত রয়েছে ৫৯ তম স্থানে। সিঙ্গাপুরের মতো শৃঙ্খলাবদ্ধ দেশ রয়েছে ২২ তম স্থানে। কেনিয়া ও মিশরের মতো অভ্যন্তরীণ কলহের দেশও রয়েছে ভারতের ওপরে। শিশুদের উত্থাপনের জন্য সেরা দেশগুলির তালিকায় ভারতের শীর্ষে রয়েছে। তবে, চলতি বছরের সমীক্ষায় দেখা গিয়েছে ২০১৯ সালে শিশু বৃদ্ধিতে ভারতের স্থান ছিল ৬৫ নম্বরে। সেদিক থেকে অনেকটাই উন্নতি হয়েছে এই দেশের।

ভারতীয় রেলের ‘ভালো- না’ বলে প্রকাশিত এক প্রবন্ধে উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য। ২০১২ সালে সারা দেশ থেকে ট্রেন ও স্টেশন থেকে ১৬,৪৫৭৭ জন শিশুকে উদ্ধার করা হয়েছে। অর্থাৎ আরপিএফ গড়ে প্রতিদিন প্রায় ৪৬ জন শিশুকে উদ্ধার করেছে।
মহিলাদের বসবাসযোগ্য সেরা স্থানের তালিকায় ভারত রয়েছে ৫৮ তম স্থানে। দেখা গিয়েছে ২০১২ সালের থেকে র‍্যাঙ্কিং-এর দিক থেকে ১ ধাপ পিছিয়েছে এই দেশ। পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশ, আরব ভারতের চেয়ে অনেক এগিয়ে। চীন, শ্রীলঙ্কার অবস্থান নারীদের সুরক্ষা ও জীবনযাপনের ক্ষেত্রে আরও এগিয়ে রয়েছে। দক্ষিণ আফ্রিকায় প্রতি এক লক্ষ জনে হত্যার হার প্রায় ৩৬.৪। এই পরিসংখ্যান ভারতের থেকে আরও অনেক ভয়াবহ। ভারতে এই ধরণের অপরাধের হার ২.২ । ধর্ষণের দিক দিয়ে অপরাধের হার ৭২.১। ভারতে সেই পরিসংখ্যান মাত্র ৫.২। নারী সুরক্ষা ও সেরা বসবাসযোগ্যের তালিকায় ভারতের পরে রয়েছে আরও ১৪ টি দেশ। তারপরের স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

অন্যতম সেরা বসবাসযোগ্য স্থান ভারতবর্ষ হলেও শিশু ও মহিলাদের পক্ষে কবে আদর্শ হয়ে উঠবে তাই দেখার। অপেক্ষা পরের সমীক্ষার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here