মহানগর ওয়েবডেস্ক: করোনার হানাদারিতে হাল খারাপ বিশ্বের ১৮০ টি দেশের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে দেড় কোটি, এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষেরও বেশি মানুষের। বর্তমান পরিস্থিতি বলছে থেকে ছড়িয়ে পড়া বারণ করোনা ভাইরাসের জের এখনো পর্যন্ত সহ্য করে চলেছে আমেরিকা ব্রাজিল ও ভারত। এই পরিস্থিতির মাঝেই বিশ্বের এই তিন গণতান্ত্রিক দেশকে আশ্বস্ত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। জানিয়ে দেওয়া হল করোনার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে এই তিন দেশের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কার্যক্রমে জেনেভাতে সাংবাদিক বৈঠক করে প্রধান ডাক্তার মাইক রায়ন বলেন, ‘আমেরিকা ব্রাজিল ও ভারত হল গণতান্ত্রিক দেশ। যার ফলে এই দেশগুলি অত্যন্ত শক্তিশালী ও সমর্থ। এদের আভ্যন্তরীণ ক্ষমতা করোনা ভাইরাসের বিরুদ্ধে খুব সহজে লড়াই করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এহেন বক্তব্যের পর নতুন করে আশার আলো দেখছে করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে অবস্থান করা এই তিন দেশের শাসকরা। পাশাপাশি দীর্ঘদিন ধরে করোনার বিরুদ্ধে লড়তে থাকায় এই দেশ গুলির মানুষের মধ্যে হার্ড ইমিউনিটি পাওয়ার তৈরি হওয়ার আশা জাগাচ্ছেন বিশেষজ্ঞরা। যদিও ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে গোটা বিশ্ব।

বৃহস্পতিবার জারি করা রিপোর্ট অনুযায়ী, বর্তমানে আমেরিকাতে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার ১৮৪ জনের। যা ভয় ধরানোর জন্য যথেষ্ট। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ২২ লক্ষ। এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৮২ হাজার ৭৭৮ জন এর। তুলনামূলক মৃতের সংখ্যা কম থাকলেও ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তোমাকে ভারতে এখনো পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২ লক্ষ ৩৮ হাজার ৬৩৫। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৮৬১ জনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here