Home Featured মঙ্গলবার আবার ভারত–চিনের কম্যান্ডার বৈঠক, চিন এলাকা দখলে অনড়

মঙ্গলবার আবার ভারত–চিনের কম্যান্ডার বৈঠক, চিন এলাকা দখলে অনড়

0
মঙ্গলবার আবার ভারত–চিনের কম্যান্ডার বৈঠক, চিন এলাকা দখলে অনড়
Parul

মহানগর ওয়েবডেস্ক: পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা প্রশমণের জন্য ভারত ও চিনের মধ্যে তৃতীয় দফার কম্যান্ডার স্তরে বৈঠক হতে চলেছে আগামীকাল। সূত্রের খবর ভারতীয় সময় সকাল সাড়ে দশটায় এই বৈঠক হওয়ার কথা। গত দু’বার বৈঠক চিনের দিকে মোলডোতে হলেও এবার বৈঠকটি হবে ভারতের চুশুলে। বৈঠকের বিষয় বস্তু ‘ডিজএনগেজমেন্ট’ বা দু’পক্ষেরই পিছু হটা বলে জানা গিয়েছে।

দুই দেশের মধ্যে বিতর্কিত যে অঞ্চলগুলি নিয়ে পরস্পরের চোখে চোখ রাখার পরিস্থিতি তৈরি হয়েছে, সেই সব অঞ্চলগুলিই আগামীকালের বৈঠকের অন্যতম বিষয়বস্তু হবে বলে সূত্রের খবর। দু’পক্ষের কম্যান্ডার স্তরের শেষ বৈঠকটি হয়েছিল ২২ জুন। ১৪ নং বাহিনীর কম্যান্ডার লেফট্যানেন্ট জেনারেল হরিন্দর সিং আগামীকাল ভারতীয় দলের নেতৃত্ব দেবেন।

ভারত ও চিনের মধ্যে বর্তমান সীমান্ত উত্তেজনা অতীতের মতো শুধুমাত্র একটি বা দুটি অঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ নেই। চিনের দিক থেকে পূর্ব লাদাখের পূর্বের স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা চালানোর কারণে শুধু গালোয়ান উপত্যকা বা প্যাংগং লেক অঞ্চলে নয় অন্যান্য সীমান্তবর্তী এলাকাতেও উত্তেজনা তৈরি হয়েছে। চুমার, দেসপ্যাঙ, দেমচোক, গোগরা, গালওয়ান, প্যাংগং লেক, ট্রিগ হাইটস এলাকাগুলিতে ভারতও বাহিনী সংখ্যা দ্বিগুণ করার সঙ্গে সঙ্গে আকাশপথেও সক্রিয়তা বৃদ্ধি করেছে।

অন্যদিকে সাম্প্রতিক উপগ্রহ চিত্রে ধরা পড়েছে চিন সৈন্যবাহিনী ভারতের ভূখণ্ডের ভেতর ৪২৩ মিটার ঢুকে এসেছে। ১৯৬০ সালে চিন এই অঞ্চলের যতটা এলাকা তাদের বলে দাবি করেছিল তার থেকেও বেশি এলাকা দখল করে নিয়েছে। ২৫ ও ২৬ জুনের উপগ্রহ চিত্রেই গালোয়ান উপত্যকায় চিনের ১৬টি ছাউনি এবং অন্তত ১৪টি ট্রাক দেখা গিয়েছিল। পরবর্তী সময়ে উপগ্রহ চিত্রটিকে গভীরভাবে বিশ্লেষণ করে দেখা যায় যে চিনের ছাউনিগুলি ভারতীয় ভূখণ্ডের ৪২৩ মিটার ভেতরে অবস্থিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here