Home Featured প্যাংগং থেকে সরল সেনা, দেপসাং আর গোগরা নিয়ে বৈঠক আজ

প্যাংগং থেকে সরল সেনা, দেপসাং আর গোগরা নিয়ে বৈঠক আজ

0
প্যাংগং থেকে সরল সেনা, দেপসাং আর গোগরা নিয়ে বৈঠক আজ
Parul

মহানগর ডেস্ক: লাদাখে প্যাংগং লেকের তীর থেকে সেনা সরানোর কাজ শেষ। এ বার দেপসাং, গোগরা এবং উষ্ণ প্রস্রবণের মতো এলাকা থেকে সেনা সরানো নিয়ে চীনের সঙ্গে নতুন করে বৈঠক শুরু করতে চলেছে ভারত। শনিবার সকালে দশম দফায় দু’পক্ষের মধ্যে বৈঠক ঠিক হয়েছে। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) যে অংশ চিনের দিকে, সেখানে মোলডো সীমান্ত বিন্দুতে কম্যান্ডার স্তরের বৈঠক শুরু হবে আর কিছু ক্ষণের মধ্যেই।

লাদাখ সীমান্তে দীর্ঘ ৯ মাস ধরে চিনের সঙ্গে সঙ্ঘাত চলে আসছিল ভারতের। দফায় দফায় বৈঠকেও কোনও সমাধানসূত্র মেলেনি। শেষমেশ গত ২৪ ফেব্রুয়ারি নবম দফার বৈঠকে প্যাংগংয়ের তীর থেকে সেনা সরাতে রাজি হয় দু’পক্ষ। সেই মতো ১০ ফেব্রুয়ারি থেকে দু’পক্ষেই উদ্যোগ শুরু হয়। ধীরে ধীরে প্যাংগংয়ের উত্তর ও দক্ষিণ তীর থেকে যাবতীয় যুদ্ধ সরঞ্জাম এবং সামরিক পরিকাঠামো সরতে শুরু করে। বুধবারের মধ্যেই তা সম্পন্ন হয়ে যায়। সরেজমিনে সব কিছু দেখে বিষয়টি বৃহস্পতিবার নিশ্চিত করা হয় দু’তরফেই। সেনা সরিয়ে নেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে দেপসাং নিয়ে আলোচনা হবে বলে ঠিক হয়েছিল আগেই। সেই মতো এ দিন বৈঠক শুরু হতে চলেছে।

তবে সেনা সরে গেলেও, প্যাংগং নিয়ে চাপানউতর এখনও পুরোপুরি কাটেনি। কারণ সেনা সরিয়ে নেওয়ার পর আপাতত ফিঙ্গার ৮ থেকে ফিঙ্গার ৩ পর্যন্ত ১০ কিলোমিটার এলাকাকে ‘বাফার জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্তে না আসা পর্যন্ত কোনও পক্ষই সেখানে টহল দিতে পারবে না। এত দিন ফিঙ্গার ৪ পর্যন্ত ভারতের দখলে ছিল। নয়া চুক্তিতে সেই ফিঙ্গার ৪ এলাকার দখল কার্যত ছেড়ে দিতে হয়েছে ভারতকে। হৃত জমি কবে উদ্ধার হবে, সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here