kolkata

Highlights

  • এছাড়াও ভারত জোড়া দর্শকদের কাছে টানার জন্য বিশেষ কিছু ঘোষণাও ভারতে থেকে করতে পারেন জেফ বেজোস
  • সেইদিন বেজোসের জন্য একটি বিশেষ সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করেছেন সঙ্গীত পরিচালক এ.আর.রহমান
  • ভারত সফরে আসছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

 

মহানগর ওয়েবডেস্ক: ভারত সফরে আসছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। মূলত বিনোদন জগৎ-এর সঙ্গে নিজের ভাব-ভালোবাসা বাড়ানোর জন্য মুম্বই সফরে আসছেন তিনি। সূত্রের খবর, শুধু বলিউডের তারকাদের সঙ্গে নয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করবেন বেজোস। এছাড়াও সরকারের বিভিন্ন আধিকারিকদের সঙ্গেও ভারতে অ্যামাজনের ব্যবসার বিষয়ে একাধিকা আলোচনা করবেন তিনি। এছাড়াও মুম্বইতে বলিউডের একাধিক তারকাদের সঙ্গে বিশেষ সাক্ষাৎ-এর কথাও রয়েছে তাঁর। মূলত ভারতে বিনোদনের জগৎ-এর ভবিষ্যৎ ও তাতে অ্যামাজনের অবদান কী থাকতে পারে সেই বিষয় নিয়ে বলিউডের তারকাদের সঙ্গে বিশেষ চর্চা করবেন তিনি।

বিশেষজ্ঞদের মতে সারা বিশ্বে নেটফ্লিক্স যে হারে ব্যবসা করে যাচ্ছে তাকে যাতে অ্যামাজন প্রাইম টেক্কা দিতে পারে সেই উদ্যোগে বলিউডের তারকাদের প্রবেশ করিয়ে মাষ্টারস্ট্রোক দিতে চাইছেন তিনি। ১৫ জানুয়ারি ভারত সফরে আসছেন তিনি। আর সেইদিন বেজোসের জন্য একটি বিশেষ সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করেছেন সঙ্গীত পরিচালক এ.আর.রহমান। এরই পাশাপাশি ভারতে পাইকারি বাজার ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অ্যামাজন কীভাবে নিজের ব্যবসা বাড়াতে পারে আর তাতে কাদের লাভ হবে সেই বিষয় নিয়েও দীর্ঘ আলোচনা করতে চলেছেন বেজোস। বিশেষজ্ঞদের মতে ভারতের বাজার এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বড় পণ্যের বাজার। তাই কোনও দেশ বা কোনও সংস্থাই সেটাকে হাতছাড়া করতে চাইছেন না। কিছুদিন আগেই গোটা বিশ্বে পাইকারি বাজারে একাধিপত্য পাওয়ার জন্য ফ্লিপকার্ট – ওয়ালমার্টের সঙ্গে যুক্ত হয়েছে। আর সেই জুটিকেই টেক্কা দিতে অ্যামাজনের কর্তা ভারত সফরে ছুটে আসছেন।

যদিও বেজোসের এই ভারত সফর ঘিরে তীব্র অশান্তির আশঙ্কাও রয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ব্যবসায়ীরা ভারতের ৩০০ টি জায়গায় কালো পতাকা ও কালো ব্যাচ পড়ে প্রায় ৫ লক্ষ ব্যবসায়ী বিদ্রোহ করবেন বেজোসের ভারত সফরকে। মূলত ভারতের ছোট ব্যবসায়ী, মোবাইল ফোনের ব্যবসায়ীরা, ডিস্ট্রিউবিউটাররা অ্যামাজন কিংবা নানান অনলাইন পণ্যের জন্য ব্যাপক ক্ষতিতে ভুগছেন। তাই তারা এই পথ নিয়েছেন বলে জানা গিয়েছে। এছাড়াও বিনোদন জগৎ-এ অ্যামাজন প্রাইম সরাসরি নেটফ্লিক্সের সঙ্গে প্রতিযোগীতায় নেমেছে বলেও জানা গিয়েছে।

এদিকে বলিউডে একাধিক প্রযোজনা সংস্থা যেমন করণ জোহারের ধর্মা প্রোডাকশন, যশ রাজ ফিল্মসের সঙ্গেও চুক্তির ব্যাপারে বিস্তারিত আলোচনা করবেন বলে জানা গিয়েছে। এছাড়াও ভারত জোড়া দর্শকদের কাছে টানার জন্য বিশেষ কিছু ঘোষণাও ভারতে থেকে করতে পারেন জেফ বেজোস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here