মহানগর ওয়েবডেস্ক: পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তন নিয়ে এবার ভারতের বিরুদ্ধে তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের পাশাপাশি একই ইস্যুতে চিন এবং রাশিয়াকেও একহাত নেন তিনি। ট্রাম্প দাবি করেন, জলবায়ু এবং পরিবেশ নিয়ে আমেরিকা গুরুত্ব দিলেও ভারত সহ চিন ও রাশিয়া এই বিষয়ে পুরোপুরি উদাসীন। এই তিন দেশের বিরুদ্ধে তাঁর অভিযোগ, বদল হতে থাকা জলবায়ু নিয়ে কেউই ভাবিত নয়। যা আরও বেশি বিপজ্জনক।

জলবায়ু ও পরিবেশ সম্পর্কিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এদিন তিনি বলেন, চিন চায় যেন আমরা জলবায়ুর প্রতি লক্ষ্য দেই। অথচ তারা নিজেরাই জলবায়ু নিয়ে ভাবিত নয়। সত্যি কথা বলতে, ভারতও নিজের জলবায়ুর বিষয়ে বিন্দুমাত্র চিন্তিত নয়, কোনও হেলদোলই নেই। রাশিয়ারও একই অবস্থা। ওরাও পরিবেশ নিয়ে উদাসীন। এরপরই ট্রাম্পের দাবি, আমরা কিন্তু পরিবেশ ও জলবায়ুর প্রতি লক্ষ্য রাখি। আমি যতদিন আছি সেটা আমি করব। আমি রাষ্ট্রপতি থাকলে আমেরিকার স্বার্থই সবার আগে দেখব।

‘বিগত বহু বছর ধরে অন্য দেশকে আমরা প্রাধান্য দিয়ে এসেছি। এবার আমি আমেরিকাকেই প্রাধান্য দেব। পূর্ববর্তী রাষ্ট্রপতিদের নিশানায় নিয়ে ট্রাম্প’, পূর্ববর্তী রাষ্ট্রপতিদের নিশানায় নিয়ে বলেন ট্রাম্প। অন্যদিকে, চলতি বছরের শেষেই আমেরিকায় সাধারণ রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে এদিনের ভাষণে ট্রাম্প ইঙ্গিত দেন, মহামারী পরিস্থিতির কারণে সেই নির্বাচন পিছিয়ে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে কবে কীভাবে এই নির্বাচন হবে তা স্পষ্ট করে জানাননি মার্কিন রাষ্ট্রপতি। তবে নির্বাচন পিছিয়ে দেওয়ার ইঙ্গিত তিনি দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here