ডেস্ক: কাশ্মীর সীমান্তে অনুপ্রবেশের ঘটনা নতুন কিছু নয়। প্রতি বছরই সীমান্তে কড়া নিরাপত্তার ফাঁক গলে পাক জঙ্গিরা ভারতে ঢুকে চালিয়ে যায় দুষ্কর্ম। তবে আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তান থেকে প্রায় সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে অনুপ্রবেশ। এমনটাই দাবি বিএসএফের ডিজি কে কে শর্মার।

এদিন সর্বভারতিয় সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বিএসএফের ডিজি কে কে শর্মা জানান, বাংলাদেশ ও পাকিস্তানে এমন কিছু অঞ্চল রয়েছে যেখানে কাঁটা তারের বেড়া দেওয়া সম্ভব নয়। মূলত সেই সমস্ত অঞ্চলগুলি থেকেই বেশিরভাগ সময় অনুপ্রবেশের ঘটনা ঘটে। আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে ওই সমস্ত অঞ্চলগুলিতে কমপ্রিহেনন্সিভ ইনট্রিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম বা সিআইবিএমএসের কাজ সম্পূর্ণ হয়ে যাবে তারপর ওই সমস্ত এলাকাগুলিতে অনুপ্রবেশের ঘটনা সম্পূর্ণ তলানিতে ঠেকবে।

সিআইবিএমএস হল অনেকগুলি ইলেকট্রনিক গ্যাজেটের মাধ্যমে গঠিত একটি যন্ত্র। যা তার আশপাশের অঞ্চল থেকে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটার আগেই খবর চলে আসবে বিএসএফের কাছে। ফলে দ্রুত সেই অনুপ্রবেশ আটকানোর ব্যবস্থা নিতে পারবে বিএসএফ। জানা গেছে, যে সমস্ত এলাকাতে কাঁটাতারের বেড়া নেই সেখানে এই কাজ শুরু হচ্ছে। বাংলাদেশের সীমান্তবর্তী অসমের ধুবড়ি ও ভারত-পাকিস্তান সীমান্তবর্তী জম্মুতে ৫ কিলোমিটার এলাকায় এই কাজ শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here