Home Latest News গোপ্রেমে গণ্ডগোল! বিদেশ বাজারে গোমাংস রফতানিতে দ্বিতীয় স্থানে ভারত

গোপ্রেমে গণ্ডগোল! বিদেশ বাজারে গোমাংস রফতানিতে দ্বিতীয় স্থানে ভারত

0
গোপ্রেমে গণ্ডগোল! বিদেশ বাজারে গোমাংস রফতানিতে দ্বিতীয় স্থানে ভারত
Parul

ডেস্ক: গো-রক্ষা নিয়ে দেশজুড়ে মাতামাতি কম নেই। গো-হত্যায় অভিযোগে মানুষ হত্যাও দেশে নতুন কিছু নয়। এনডিএ সরকারের আমলে হঠাৎ করে ভয়াবহ গো প্রেমী হয়ে ওঠা ভারতে দেখা গেল অন্য চিত্র। গোমাতার চরম আতিথেয়তার মাঝেই গো মাংস রফতানিতে বিশ্বের তাবড় তাবড় দেশকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসতে চলেছে ভারত। সারা দেশে সাড়া ফেলে দেওয়া এমনই চাঞ্চল্যকর তথ্য পরিবেশন করল ইউনাইটেড স্টেটস অব এগ্রিকালচার। একদিকে গরুর জন্য বিজেপি শাসিত একাধিক রাজ্যে যখন আলাদা দফতর খোলার চিন্তা ভাবনা শুরু করেছে বিজেপি সরকার, সেখানে এ চিত্র চিন্তার বটে গো প্রেমীদের জন্য।

বরাবরের জন্য ভারতে আসা বৈদেশিক মুদ্রার একটি বড় অংশের যোগানকারী গো মাংস। কিন্তু এনডিএ সরকার ক্ষমতায় আসার পর যেভাবে গোসংরক্ষণ শুরু হয়, তাতে মনে করা হচ্ছিল মাংস রফতানিতে এবার বেশ পিছিয়ে পড়বে ভারত। কিন্তু না ফল হল ঠিক উল্টোটাই। ইউনাইটেড স্টেটস অব এগ্রিকালচারের তরফে পূর্ণাঙ্গ রিপোর্ট এখনও পেশ করা হয়নি তবে যা প্রকাশ করা হয়েছে সেখানে একটুর জন্য প্রথম স্থান হাতছাড়া করে দ্বিতীয় স্থান অধিকার করেছে ভারত। এদিকে প্রথম স্থানে রয়েছে ব্রাজিল। গো মাংস রফতানিতে গত বছর ভারত ছিল তৃতীয় স্থানে। রিপোর্ট অনুযায়ী, ১৯.৩৩ শতাংশ গো মাংস রফতানি করা হয় ব্রাজিল থেকে তার ঠিক পরেই ১৮.১৪ শতাংশ গো মাংস রফতানি করে ভারত। তালিকায় তারপরে থাকা অস্ট্রেলিয়া ও আমেরিকায় রফতানি করা গোমাংসে পরিমাণ ১৫.৩৭ ও ১৩.১০ শতাংশ।

তথ্য অনুযায়ী, গত বছর বিশ্ব বাজারে ভারতের তরফে রফতানি করা গো মাংসের পরিমাণ ছিল ১৬ শতাংশ। আশ্চর্যজনকভাবে সেই পরিমাণটা এবার বেড়ে দাড়িয়েছে ১৮.১৪ শতাংশ। বলার অপেক্ষা রাখে না, মাংস রফতানির পরিমাণ আগের তুলনায় এ বছর বেশ বাড়িয়েছে ভারত। বিশেষজ্ঞরা বলছেন, ভারতের জন্য এটা বেশ সাফল্যজনক দিক। কিন্তু প্রশ্নটা উঠছে অন্য যায়গায়। যে দেশে গো হত্যার অভিযোগে নিত্যদিন কোথাও কোথাও গণপিটুনিতে মৃত্যুর ঘটনা ঘটছে, কষাইখানা বন্ধ করার জন্য তৎপর হয়ে উঠেছে বিজেপি শাসিত রাজ্যগুলির সরকার, গরুর জন্য ভিভিআইপি পরিষেবা দিতে উঠেপড়ে লেগেছে রাজনৈতিক দলগুলি, সেই দেশ থেকে এত পরিমাণ গোমাংস কিভাবে কথা থেকে রফতানি হচ্ছে? তবে কি সামনে গোপ্রেমে দরদ উথলে উঠলেও, আড়ালের চিত্রটা আলাদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here