Home Featured ষোড়শ শতাব্দীর বিখ্যাত রানীর দেহাবশেষ উপহার দিয়ে জর্জিয়ার হৃদয় জিতল ভারত

ষোড়শ শতাব্দীর বিখ্যাত রানীর দেহাবশেষ উপহার দিয়ে জর্জিয়ার হৃদয় জিতল ভারত

0
ষোড়শ শতাব্দীর বিখ্যাত রানীর দেহাবশেষ উপহার দিয়ে জর্জিয়ার হৃদয় জিতল ভারত
Parul

মহানগর ডেস্ক: ইউরোপের দেশ জর্জিয়ার ষোড়শ শতাব্দীর বিখ্যাত রাণী কেটেভানের ভারতস্থিত দেহাবশেষ স্থায়ী ভাবে জর্জিয়াকে উপহার দিলো ভারত। সম্প্রতি দুদিনের জর্জিয়া সফরে গিয়ে ভারতের তরফে বন্ধুত্বের প্রতীক হিসেবে জর্জিয়ার প্রধানমন্ত্রীর হাতে ঐতিহাসিক অবশেষটি তুলে দেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর।

সেন্ট কেটেভান মধ্যযুগীয় কাখেতি রাজ্যের রানী ছিলেন বর্তমানে যা জর্জিয়ার অংশ। উল্লেখ্য ষোড়শ শতকে পারস্যের মুসলিম শাসকদের আগ্রাসনে পরাজয় হয় দক্ষিণ জর্জিয়ার ওই রাজ্যটির। পরবর্তীতে মুসলিম শাসকদের পক্ষ থেকে রানী কেটেভানকে ইসলাম গ্রহণ করতে বলা হলে তিনি তা অস্বীকার করেন। কথিত আছে তারপর অমানবীয় অত্যাচার করে কেটেভানকে হত্যা করা হয়। এই কারণে এই রাণী সারা ইউরোপ জুড়ে শহীদ কেটেভান নামেও প্রভূত জনপ্রিয়।

কেটেভানের মৃত্যুর পর তার অবশেষে বিভিন্ন মাধ্যমে সারা ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে। মনে করা হয় পর্তুগিজ ঔপনিবেশিক দের হাতে রাণীর কিছু অবশেষে ভারতে গোয়ায় এসে পৌঁছায়। তারপর থেকে এখনো অবধি তা গোয়াতেই ছিল। ২০১৬ সালে এক সপ্তাহের জন্য অস্থায়ী ভাবে তা জর্জিয়াতে রেখে দেশের প্রতি সম্মানও জানানো হয়। এবারে স্থায়ী ভাবে তা জর্জিয়াকে হস্তান্তরিত করা হলো।

প্রসঙ্গত রাশিয়া ও জর্জিয়ার পারস্পরিক সম্পর্ক খুব একটা ভালো নয়। এর আগে রাশিয়ান বিদেশ মন্ত্রী ভারত ভ্রমণে আসার পরই পাকিস্তান সফর করেন। বিশেষজ্ঞদের মতে তার প্রতিক্রিয়া হিসেবেই রাশিয়া সফরের পরেই জয়শঙ্কর জর্জিয়া ভ্রমণ করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here