ডেস্ক: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডেতে ভারতের আর্মি ক্যাপ পরে মাঠে নামা নিয়ে আইসিসিতে অভিযোগ জানিয়েছিল পাকিস্তানের ক্রিকেট বোর্ড। তাঁদের অভিযোগ ছিল ভারত নাকি ক্রিকেট মাঠেও দুই দেশের সম্পর্ক নিয়ে রাজনীতি করতে চাইছে। তবে সোমবার পাকিস্তানের সেই অভিযোগ উড়িয়ে দিল আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আইসিসির তরফ থেকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হল, আর্মি ক্যাপ পরে মাঠে নামার জন্য যাবতীয় অনুমতি নিয়েছিল ভারতীয় দল। দেশের সেনাবাহিনীর প্রতি সম্মান জানাতেই এই অভিনব সিদ্ধান্ত। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

প্রসঙ্গত, ৮ মার্চ রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচে আর্মি ক্যাপ পরে মাঠে নেমেছিল ভারত। ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান জানাতেই এই উদ্যোগ বলে জানায় বিসিসিআই। পাশাপাশি, সেই ম্যাচের পুরো ম্যাচ ফিই ন্যাশানাল ডিফেন্স ফান্ডে তুলে দেয় ভারতীয় দল। আইসিসির তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘শহীদ জওয়ানদের স্মৃতিতে ও অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতীয় দল আর্মি ক্যাপ পরার জন্য আইসিসির কাছে অনুমতি চেয়েছিল। আইসিসি সেই অনুমতি দিয়েছে।’

 

ভারতের এই আর্মি ক্যাপ পরা নিয়ে তীব্র আপত্তি জানিয়ে আইসিসিকে চিঠি দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। ‘ভারত যে কাজের জন্য আইসিসির কাছ থেকে অনুমতি নিয়েছিল, সেই কাজের জন্য আর্মি ক্যাপ ব্যবহার করে নি। এটা একেবারেই গ্রহণযোগ্য নয়’, জানান পিসিবি চেয়ারম্যান এহসান মানি। যদিও আইসিসির উত্তরের পর পাকিস্তানের আপত্তি যে ধোপে টিকল না তা বলাই বাহুল্য।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here