ডেস্ক: ভারতকে বিশ্বের দ্রুত বিকাশশীল বৃহৎ অর্থনীতির দেশ বলল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (আইএমএফ)। আইএমএফ বলেছে, গত পাঁচ বছরে নানান সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে ভারত। যার ফলে বিশ্বে দ্রুত বিকাশশীল দেশ হিসাবে এগিয়ে চলেছে ভারত। কিন্তু ভারতে আরও সংস্কারমূলক পদক্ষেপের প্রয়োজন।

বৃহস্পতিবার আইএমএফের পাক্ষিক সাংবাদিক বৈঠক ছিল। সেখানে, গত পাঁচ বছরে ভারতের আর্থিক উন্নয়ন নিয়ে এক প্রশ্নের উত্তরে আইএমএফের যোগাযোগ অধিকর্তা গেররি রাইস বলেন, এখন ভারত বিশ্বের দ্রুত বিকাশশীল অর্থনীতির দেশ। গত পাঁচবছরে ভারতে গড় বৃদ্ধির হার ৭ শতাংশ। গুরুত্বপূর্ণ নানান ক্ষেত্রে সংস্কার করেছে ভারত। কিন্তু বৃদ্ধির হার ঠিক রাখতে এ দেশের আরও সংস্কার করতে হবে। ভৌগলিক প্রাচুর্যের কারণে ভারতের প্রচুর সম্ভাবনা রয়েছে বলেও জানান রাইস।এছাড়াও তিনি বলেন, ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক (ডবলুইও) সার্ভে রিপোর্টে ভারতের অর্থনীতি সম্পর্কে সমীক্ষা হয়েছে। রাইস জানান, ভারতের আর্থিক বিকাশ নিয়ে বিস্তারিত সমীক্ষা করেছে ডবলুইও। নীতিকে অগ্রাধিকার দিয়ে ব্যাঙ্ক ও বাণিজ্যিক ক্ষেত্রে ব্যালান্সসিট, বিভিন্ন ক্ষেত্রে সংরক্ষণের সংকোচন, রাজ্য ও কেন্দ্রীয় স্তরে নানান ক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকাঠামোগত সংস্কার,বাজার, শ্রমিক, ভূমিসস্কার এবং ব্যবসার পরিবেশ ভারতের দ্রুত বিকাশ ঘটাচ্ছে বলেও তিনি জানান।

 

আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ এখন গীতা গোপীনাথ। তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বাসিন্দা। সম্প্রতি তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের দুর্ভাগ্যজনক পরিস্থিতির মধ্যে ২০১৯-২০ আর্থিক বছরে ভারতের ৭.৫ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা ছিল। আইএমএফের রিপোর্ট বলেছে, চলতি আর্থিক বছরে ৭.৩ শতাংশ বৃদ্ধি হয়েছে ভারতের। ২০২০-২১ আর্থিক বছরে এই বৃদ্ধি ধরা হয়েছে ৭.৭ শতাংশ। ভারত দ্রুত উন্নয়নশীল বৃহৎ অর্থনৈতিক দেশ হিসাবে এগিয়ে চলেছে। সুইজারল্যান্ডের দাভোসে গীতা গোপীনাথ বলেন, গতবছর চীনের বৃদ্ধির হার ছিল ৬.৬ শতাংশ। এবছর সেখানে বৃদ্ধির হার ৬.২ শতাংশ। সারা বিশ্বে বিভিন্ন দেশের তুলনায় দ্রুত আর্থিক বিকাশ ঘটছে ভারতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here