ডেস্ক: বরাবরই মোদী সরকারের সমালোচক রূপে পরিচিত অর্থনীতিবিদ অমর্ত্য সেন। রবিবারও নিজের বই উদ্বোধনের একটি অনুষ্ঠানে ফের কেন্দ্রীয় সরকার আমলে নিম্নমুখী অর্থনীতির গ্রাফের নিন্দায় সরব হলেও এই বাঙালি নোবেলজয়ী। একই সঙ্গে রাজশক্তির বিরুদ্ধে সফল হতে সমস্ত স্থানীয় শক্তির একজোট হওয়ার বিষয়টিকেও গুরুত্ব দেন তিনি। অমর্ত্য সেন জানান, এই লড়াই কেবল নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধীর মধ্যে সীমাবদ্ধ নেই। বরং তা দেশের স্বার্থে অনেক বড় আকারে পৌঁছে গিয়েছে।

নামেই বই উদ্বোধনের অনুষ্ঠান হলেও এনডিএ আমলে ধর্মীয় মেরুকরণ থেকে শুরু করে দলিত নিগ্রহ সব নিয়েই এদিন মোদী সরকারকে এক হাত নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তিনি বলেন, স্বাধীনতার লড়াইয়ের সময়ও কেউ হিন্দু কিনা এই নিয়ে কারও মাথাব্যাথা ছিল না। একই সঙ্গে দেশের তলানিতে ঠেকা অর্থনৈতিক পরিস্থিতিকেও এক হাত নেন তিনি।

অমর্ত্য সেনের দাবি, ২০১৪ সালের পর থেকেই ভুল পথে পা বাড়িয়ে ক্রমশ তলিয়ে যাচ্ছে দেশের পরিস্থিতি। ভারতের স্থান এখন উপমহাদেশের মধ্যে দ্বিতীয় নিকৃষ্টতম। গতিশীল অর্থনীতির দিকে ঝাঁপাতে গিয়ে যে পথ বেছেছে তা একেবারেই ভুল পথ। সেই কারণেই পিছিয়ে পড়তে পড়তে একেবারে নিচে নেমে গিয়েছে দ্রুত অর্থনীতির দেশ হিসেবে। অর্থনীতি ও সামাজিক সমস্যা থেকে ক্রমাগত মুখ ঘুরিয়েই রাখা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here