covaxin

 

মহানগর ডেস্ক: দেশের নাগরিকদের প্রতিষেধক দেওয়ার দৌড়ে দ্রুত এগোচ্ছে ভারত। ইতিমধ্যেই দেশের ১০ লক্ষ মানুষকে টিকা দান করা হয়েছে বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফ কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, ‘আমরা ছয়দিনে ১০ লক্ষ মানুষকে টিকাদানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছি। আমেরিকার এই লক্ষ্যমাত্রায় পৌঁছতে সময়ে লেগেছিল দশ দিন, স্পেনের লেগেছিল বারো দিন এবং ইজরায়েল ১৪ দিনে এই লক্ষ্যমাত্রা পূরণ করেছিল। ব্রিটেনের লেগেছিল আঠারো দিন। ইতালি এই লক্ষ্যমাত্রা পূর্ণ করেছিল উনিশ দিনে। জার্মানি এবং সংযুক্ত আরব আমিরশাহির সময় লেগেছিল যথাক্রমে কুড়ি এবং সাতাশ দিন।’

করোনার প্রকোপ যে ধীরে ধীরে কমে আসছে তাও জানান রাজেশ। তিনি বলেন, ‘সক্রিয় রোগীর সংখ্যা ধীরে ধীরে কমে আসছে। এখন সাড়া ভারতে সক্রিয় রোগীর সংখ্যা এক লক্ষ ৭৫ হাজার।’ তবে প্রতিদিনের হিসেবে কমছে করোনায় আক্রান্তের সংখ্যা।

করোনা সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ৫.৫১%।

 

কিন্তু চিন্তা বাড়াচ্ছে কেরালা এবং মহারাষ্ট্র। এই দু’টি রাজ্যেই সারা ভারতের প্রায় ৬৭% রোগী সক্রিয় রয়েছে। কেরালায় রোগীর সংখ্যা ৭২ হাজার এবং মহারাষ্ট্রে সেই সংখ্যাটা কিছু কমে ৪৪ হাজারে দাঁড়িয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here