দুর্বল অর্থনীতিকে পর্দার আড়ালে রেখে নির্মলা দাবি, বিনিয়োগের আদর্শ দেশ ভারতই

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: মন্দ দশায় ভারতের অর্থনীতি। যদিও সে সব ভুলে শিরদাঁড়া সোজা করে সামনে হাঁটতে চান দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর সেই লক্ষ্যেই এবার বিশ্বের পুঁজিপতিদের ভারতের বিনিয়োগের আহ্বান জানালেন নির্মলা। বুধবার নিউ ইয়র্কে বণিকসভা ফিকি ও ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক অ্যান্ড পার্টনারশিপ ফোরামের যৌথ উদ্যোগে এক সভায় দাঁড়িয়ে একাধিক যুক্তি খাঁড়া করে ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগের দাবি জানান তিনি।

নিউইয়র্কের মঞ্চে দাঁড়িয়ে নির্মলা সীতারমণ বলেন, আজও ভারতের অর্থনীতি বিশ্বে সবচেয়ে দ্রুত বিকাশশীল। পাশাপাশি এই দেশে রয়েছে দক্ষ কর্মী। আমাদের সরকারও সবসময় চেষ্টা করছে যাতে অর্থনীতিতে আরও সংস্কার আনা যায়। সবমিলিয়ে বিনিয়োগের জন্য ভারতই হল আদর্শ দেশ। ওই মঞ্চে আমেরিকার এক বিমা সংস্থা অর্থমন্ত্রীর কাছে আবেদন জানায়, ভারতে বিনিয়োগের উর্ধ্বসীমা তুলে দেওয়া প্রসঙ্গে। অর্থমন্ত্রীও বিষয়টি ভেবে দেখার আশ্বাস দেন। পাশাপাশি তিনি আরও বলেন, আমাদের সরকার প্রতি সপ্তাহে শিল্পপতিদের সঙ্গে আলোচনায় বসে। কর্পোরেট সংস্থা ও বিনিয়োগকারীরা সরকারের ওপরে আস্থা রাখেন।

এছাড়াও দেশের অর্থনৈতিক মন্দা কীভাবে শুধরাবে সে প্রসঙ্গে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে, নির্মলা বলেন, যে সমস্ত সেক্টর গুলির হাল খারাপ সেগুলির সমস্যা মেটাতে উদ্দ্যোগ নেওয়া হয়েছে। আমরা আবার ২০২০ সালের বাজেট অবধি অপেক্ষা করছি না। ১০ দিন অন্তর নানান পদক্ষেপ নিচ্ছি যাতে অর্থনীতির দুর্বল জায়গাগুলিকে শোধরানো যায়। উল্লেখ্য, গতকালই দুর্বল অর্থনীতি প্রসঙ্গে নির্মলা জানিয়েছিলেন, এমনটা হয়। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও প্রাক্তন আরবিআই প্রধান রঘুরাম রাজনের আমলে দেশের ব্যাঙ্কগুলির হাল এর চেয়েও খারাপ ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here