‘আগুন নিয়ে খেলছে ভারত’! ৩৭০ ধারা বিলোপ নিয়ে দিল্লিকে হুমকি পাক রাষ্ট্রপতির

0
126

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই তেতে রয়েছে পাকিস্তান। আন্তর্জাতিক মহলে একের পর এক ধাক্কা খেয়ে এ কূল ও কূল সব কুল হারিয়েছে ইসলামাবাদ। এই অবস্থায় চমক-ধমক করা ছাড়া আর কোনও বিকল্প নেই ইমরান খানের কাছে। তাঁর নেতা-মন্ত্রীরাও একই কাজ করছেন। নানা সময়ে নানা হুমকি দিয়ে আসছে কেউ না কেউ। পাক প্রধানমন্ত্রী নিজেও সেই তালিকাই রয়েছেন। হাল ছেড়ে দিয়ে আর ভারতের সঙ্গে কথাই বলতে চাইছেন না তিনি। এই অবস্থায় কাশ্মীর ইস্যুতে প্রথমবার মুখ খুললেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপ করা ও একে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা নিয়ে তিনি বলেন, ভারত আগুন নিয়ে খেলছে।

‘ভারত ভুল করছে। ভারত আগুন খেলছে। এই আগুন ভারতের ধর্মনিরপেক্ষতাকে পুড়িয়ে ফেলবে।’ একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন পাকিস্তানের রাষ্ট্রপতি। কেন্দ্রকে আক্রমণ করে তিনি বলেন, ‘ভারত সরকার যদি ভাবে ৩৭০ এবং ৩৫এ ধারা প্রত্যাহার করলে কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হবে তবে মূর্খের স্বর্গে বাস করছে ভারত সরকার।’ ইস্যুটি নিয়ে বিশ্ব দরবারের একাধিক দরজার কড়া নাড়লেও ইসলামাবাদের ঝুলি এই ইস্যুতে খালিই হয়েছে। এই বিষয় নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে পাক রাষ্ট্রপতি বলেন, অনেকদিন পর কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক স্তরে উঠে এসেছে। কোনও সমাধান না হলেও এই নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে রাষ্ট্রপুঞ্জে।

ভারত নাকি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের একাধিক বৈঠকের আমন্ত্রণ এড়িয়ে গিয়েছে জম্মু কাশ্মীর নিয়ে। এই অভিযোগও তুলেছেন পাকিস্তানের রাষ্ট্রপতি। তাঁর অভিযোগ, ভারত মূলত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশনকে অমান্য করে কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নিয়েছে ১৯৭২ সালে সিমলা চুক্তির কথা মনে করিয়ে তিনি বলেন, ‘আর কবে এই সমস্যার সমাধান হবে?’ ইমরান খানের সুরে সুর মিলিয়েই তিনি জানিয়ে দেন, আন্তর্জাতিক ক্ষেত্রে কাশ্মীর ইস্যু উত্থাপন করা বন্ধ করবে না পাকিস্তান। অন্যদিকে শুক্রবারই রাষ্ট্রপুঞ্জের হাই কমিশনারকে জম্মু কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘন নিয়ে চিঠি দিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here