ডেস্ক: ভারতের অর্থনীতির টালমাটাল অবস্থা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে দেশের বিরোধী দলগুলি যতই কটাক্ষ করুক না কেন, আন্তর্জাতিক মহল থেকে অর্থনীতি ইস্যুতে ঢালাও প্রশংসা কুড়াচ্ছে ভারত। জিডিপির নিরিখে বিশ্বের বৃহত্তম অর্থনীতি সমৃদ্ধ ষষ্ঠ দেশ হিসাবে মর্যাদা পেল ভারত। বুধবার তথ্য দিয়ে এমনই সুখবর শোনালো আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড মনিটরি ফান্ডের ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক(WEO)। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের তথ্য অনুযায়ী ভারতের অর্থনীতির আকার ২.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার।

আর এই সমিক্ষার নিরিখেই অর্থনীতির বৃদ্ধির তালিকায় ফ্রান্সকে সরিয়ে ভারতের স্থান ৬ নম্বরে। ভারতের আগে রয়েছে আমেরিকা, চিন, জাপান, জার্মানি, এবং ইংল্যান্ড। আন্তর্জাতিক মহলের এই শিরোপায় খুশি ভারতীয় অর্থমন্ত্রক। অর্থমন্ত্রকের এক আধিকারকের কথায়, ‘ভারতের উন্নয়নের দিক থেকে দেখতে গেলে এটি অন্যতম একটি বড় দিক। ভারতের অর্থনীতির এই সাফল্যের অনেক বড় সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। ভারতের এই সাফল্যের পরিপ্রেক্ষিতে ওয়ার্ল্ড ব্যাঙ্ক ও আইএমএফ দুই সংস্থাই তাঁদের বিবৃতিতে জানিয়েছে, ‘এই রিপোর্ট প্রমান করে ভারত তার প্রতিকূল অবস্থা কাটিয়ে অর্থিক বৃদ্ধির পথে নেমেছে।

সংস্থার তরফে আর্থিক বৃদ্ধির যে তালিকা প্রকাশ করা হয়েছে তা কিছুটা এইরকম, ২০১৮ সালে ভারতের জিডিপি হার হবে ৭.৪ শতাংশ, ২০১৯ সালে যেটা হয়ে দাঁড়াবে ৭.৮ শতাংশ। ২০১৭ সালের ৬.৭ শতাংশ হারের জিডিপি রেটের পর আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় ভারতের এই অর্থিক উন্নয়ন চোখে পড়ার মতোই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here