ডেস্ক: ভারতের পদস্খলন! এতদিন বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশ ছিল ভারতবর্ষ। তবে সোমবার যে রিপোর্ট পেশ হয়েছে তাতে ভারতকে সরিয়ে প্রথম স্থানে উঠে এসেছে সৌদি আরব। ২০১৪ থেকে ২০১৮ মধ্যে বিভিন্ন দেশের অস্ত্র আমদানি-রপ্তানির তালিকা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে স্টকহলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা সিপ্রি। সেই রিপোর্টেই প্রকাশ পেয়েছে এই তথ্য।

রিপোর্ট বলছে, ২০১৪ থেকে ২০১৮ মধ্যে বিশ্বে মোট অস্ত্র লেনদেনের সাড়ে নয় শতাংশই করেছে ভারত, তবে তা ২০০৯ থেকে ২০১৩ সালের তুলনায় ২৪ শতাংশ কম। এর প্রধান কারণ হিসেবে উঠে আসছে, অর্ডার দেওয়া অস্ত্র নির্ধারিত সময়ে দেশে আমদানি না হওয়া। সেই কারণবশতই, প্রথম থেকে দ্বিতীয় স্থানে পতন ঘটেছে ভারতের। রিপোর্টে উল্লেখ রয়েছে, ২০১৪-১৮ সালের মধ্যে আমদানি করা অস্ত্রের মোট ৫৮ শতাংশই কেনা হয়েছে রাশিয়ার থেকে। এই মূহুর্তে ৯.৫% অস্ত্র আমদানি করে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ১২% অস্ত্র আমাদানি করে এই তালিকায় শীর্ষে সৌদি আরব।

 

সৌদি আরব ও ভারতের পর এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মিশর (৫.১%), তারপর রয়েছে যথাক্রমে, অস্ট্রেলিয়া (৪.৬%), আলজিরিয়া (৪.৪%), চিন (৪.২%), ইউএই (৩.৭%), ইরাক (৩.৭%), দক্ষিণ কোরিয়া (৩.১%), ভিয়েতনাম (২.৯%)। প্রসঙ্গত, ভারতে অস্ত্র আমদানির পরিমাণ কমলেও সারা বিশ্বজুড়ে বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। সিপ্রি-র রিপোর্ট বলছে, ২০০৯-১৩ সময়কালের তুলনায় ৭.৮ শতাংশ বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। উল্লেখ্য, অস্ত্র আমদানি থেকে ভারতের থেকে বহু পিছনে ১১ স্থানে রয়েছে পাকিস্তান (২.৭%)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here