ডেস্ক: বালাকোটে এয়ারস্ট্রাইকের পর ভারতের আকাশসীমা লঙ্ঘন করে হানা দিয়েছিল পাক বায়ুসেনার এফ-১৬ বিমান। সেই বিমানকে অভিনন্দন ধ্বংস করেছিলেন তাঁর ‘বুড়ো’ মিগ-২১ দিয়ে। যদিও পাকিস্তান তার যুদ্ধবিমানের কথা স্বীকার করতে চায়নি, ভারতের প্রমাণ দেখানোর পরেও ইসলামাবাদ নিজের বক্তব্য থেকে নড়েনি। তবে পাক যুদ্ধবিমান নিয়ে এতদিন না মুখ খুললেও এখন মন্তব্য করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। জানালেন, ধ্বংস হওয়া পাকিস্তানি এফ-১৬ বিমানের পাইলটের পরিচয় দিল্লি জানে!

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী মন্তব্য করেন, অভিনন্দনের পাশাপাশি আরও এক পাইলটের কথা উল্লেখ করা হয়েছিল পাকিস্তানের তরফে। সোশ্যাল মিডিয়াতেও দেখা গেছে পাক বায়ুসেনার প্রাক্তন মার্শাল দু’জন পাইলটের কথা বলেছেন। দাবি করা হয়েছিল, দু’জন ভারতীয় পাইলট পাক অধিকৃত কাশ্মীরে ধরা পড়েছিল। একজন ছিল অভিনন্দন, তবে অন্যজন কে? এই কথা তুলে সীতারমণ বলেন, কোনও ভারতীয় পাইলট আর ধরা পড়েইনি, অন্যজন পাক পাইলটই ছিল। তাকেই ভারতীয় পাইলট ভেবে মারধর করা হয়। সে মনে হয় এখন বেঁচেও নেই। তবে ওই পাইলট আদতে কে ছিল তার তথ্য ভারতের কাছে রয়েছে বলেই দাবি করেন তিনি। বলেন, পরে সেই দ্বিতীয় পাইলটের পরিচয় প্রকাশ করা হবে।

 

উল্লেখ্য, এফ-১৬ ব্যবহারের প্রমাণ হিসেবে ভারতের তরফে ‘আমরাম’ ক্ষেপণাস্ত্রের কয়েকটি অং‌শ সংবাদমাধ্যমের সামনে আনা হয়। ভারতীয় সামরিক বাহিনী দাবি করে, ‘আমরাম’ ক্ষেপণাস্ত্র কেবল এফ-১৬ বিমানেই ব্যবহার করা যায়। যদিও ভারতের বিরুদ্ধে হামলায় কোনও এফ-১৬ ব্যবহারই করা হয়নি বলেই দাবি পাকিস্তানের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here