হাঁফ ছেড়ে বাঁচল বাংলাদেশ! পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

0
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের জন্য জরুরি পদক্ষেপ নিয়ে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে পেঁয়াজের রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ভারতের এই সিদ্ধান্তের পরেই সমগ্র এশিয়াজুড়ে হাহাকার শুরু হয়ে যায়। পেঁয়াজের দামে ব্যাপক রদবদল ঘটেছে পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা সহ এশিয়ার বিভিন্ন দেশের বাজারে। তবে সেই রফতানির নিষেধাজ্ঞা ভারত তুলে নিয়েছে বলে জানাল বাংলাদেশ।

ভারত থেকে পুনরায় পেঁয়াজ আমদানির বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে তারা। এর ফলে পেঁয়াজের বাজার শিগগিরই স্থিতিশীল হবে বলে মত তাঁর। সোমবার বাংলাদেশের সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘জাতীয় বস্ত্র দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে এই সংক্রান্ত জাতীয় কমিটির সভা শুরুর আগে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা অবৈধভাবে পেঁয়াজের মজুত করলে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে বাণিজ্য মন্ত্রণালয়। প্রসঙ্গত, গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এই ঘোষণার পরদিনই সব ধরনের পেঁয়াজ পাইকারি বাজারে ১০৫ টাকা এবং খুচরা বাজারে ১৩০ টাকায় ওঠে।

উল্লেখ্য, ভারত সফরে এসে এই পেঁয়াজ রফতানি প্রসঙ্গে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাসির ছলে মন্তব্য করেছিলেন, ‘পেঁয়াজ পাওয়া আমাদের দেশে কঠিন হয়ে উঠেছে। আমি জানি না আপনারা রফতানি বন্ধ করলেন কেন। আমি আমার রাঁধুনিকে বলেছি পেঁয়াজ ছাড়াই খাবার বানাতে।’ মৃদু হেসে তিনি যোগ করেন,‘এমন হঠাৎই এটা বন্ধ করে দেওয়া হল যে ব্যাপারটা খুব কঠিন হয়ে গেল। এর পরে যদি কখনও আপনারা এমন সিদ্ধান্ত নেন, আগে থেকে বিজ্ঞপ্তি দিলে খুব ভাল হয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here