ডেস্ক: অনুর্ধ্ব-১৭ যুব বিশ্বকাপের পর এবার অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপও আয়োজিত হতে পারে ভারতে। সব কিছু ঠিকঠাক চললে আগামী বছর অর্থাৎ, ২০২০ সালে আরও একবার বিশ্বকাপের পসরা বসতে চলেছে ভারতের মাটিতে। যুব বিশ্বকাপ আয়োজন করার পর, ফুটবল মানচিত্রে অনেকটাই পরিচিতি বেড়েছিল ভারতের। এরপর মহিলা বিশ্বকাপ আয়োজিত হলে, টা যে আখেরে ভারতীয় ফুটবলের পক্ষেই লাভজনক হবে তা বলাই বাহুল্য।

কারণ, আন্তর্জাতিক স্তরে হাই-প্রোফাইল ম্যাচে আয়োজনের ক্ষেত্রে মাঠ বা স্টেডিয়ামের প্রতিও বাড়তি নজর দেবে ফেডেরেশন। স্টেডিয়াম হতে পারে আরও ঝাঁ চকচকে। যদিও কেন্দ্রের তরফ থেকে এখনও পর্যন্ত সবুজ সংকেত দেওয়া হয়নি বলেই খবর। সূত্রের খবর, বিশ্বকাপের বিড জমা দেওয়ার জন্য ফেডারেশন সমস্ত প্রস্তুতি করে রেখেছে। এমনটিতে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে খুব বেশী বেগ পেতে হয় না বিড জমা দেওয়া দেশগুলিকে। তাই অনুর্ধ্ব-১৭ যুব বিশ্বকাপের পর, ফের মহিলাদের বিশ্বকাপ আয়োজিত হলে অবাক হওয়ার মতো কিছুই থাকবে না।

এর আগে ২০০৮ সালে আয়োজক দেশ ছিল নিউজিল্যান্ড, ২০১০ সালে ত্রিনিদাদ- টোবাগো, পরের বছর অর্থাৎ ২০১২ সালে অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজন করেছিল কোস্টারিকা। জর্ডন বিশ্বকাপ আয়োজন করেছিল ২০১৬ সালে এবং গত বিশ্বকাপের আয়োজক দেশ উরুগুয়ে। শেষবার অর্থাৎ ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। সুতরাং আয়োজক দেশগুলির নাম দেখে স্পষ্ট মালুম হয়, ফুটবল মানচিত্রে অগ্রগণ্য দেশ না হলেও, অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন সম্ভব। সেখানে ভারত ইতিমধ্যে সফলভাবে একটি বিশ্বকাপ আয়োজন করেছে। তাই ২০২০তে ভারতীয় ফুটবল তথা ক্রীড়া জগতে যুক্ত হতে পারে আরও একটি পালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here