kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: লড়াই তো দূরে থাক। গোটা টেস্ট সিরিজ জুড়ে ভারতের বিরুদ্ধে ন্যূনতম প্রতিরোধটাও গড়ে তুলতে পারল না দক্ষিণ আফ্রিকা। ফলে বৃষ্টি বিঘ্নিত টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হতেই জয়ের দরজায় ঠকঠক করা শুরু করেছে ভারত। ভাগ্য সঙ্গ দিলে এদিনই খেলা শেষ হয়ে যেত। কেননা দক্ষিণ আফ্রিকাকে অল আউট করতে আর মাত্র দু উইকেট বাকি ভারতের। তাহলে ৩-০ ব্যবধানে গান্ধী-মেন্ডেলা ট্রফি পকেটে চলে আসবে ভারতের।

তৃতীয় দিন দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হতেই প্রোটিয়াদের ফলো অন করতে পাঠিয়ে দিয়েছিলেন অধিনায়ক কোহলি। একটা সিরিজে এই নিয়ে দ্বিতীয়বার তাদের ফলো অনে পাঠালেন তিনি। দ্বিতীয় ইনিংসে যেন আরও নড়বড়ে দেখায় ডু-প্লেসিদের। দুপুরে ব্যাট করতে নেমে বিকেলের মধ্যেই ৮ উইকেট খুইয়ে বসেন প্রোটিয়া ব্যাটসম্যানরা। একটা সময় তো মনে হচ্ছিল চতুর্থ দিন পর্যন্ত খেলাই গড়াবে না। তবে টেল এন্ডাররা দাঁড়িয়ে যাওয়ায় আগামীকাল ফের বল হাতে নামতে হচ্ছে ভারতকে, মাত্র দু উইকেটের জন্য। তাহলেই নতুন রেকর্ড ছুঁয়ে ফেলবে ভারত।

দ্বিতীয় ইনিংসে বরাবরের মতোই নতুন বল হাতে পেয়ে ঝলসে ওঠেন মহম্মদ শামি। মাত্র ১০ রান দিয়ে তিন উইকেট তুলে নেন। নতুন বলের পালিশ কাজে লাগিয়ে উমেশও দু’টি উইকেট পান। রবীন্দ্র জাদেজা ও আর অশ্বিন নেন একটি করে উইকেট। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পার্ফরমেন্সের কথা যত কম বলা যায় ততই ভালো। টপ অর্ডারে কেবল ডিন এলগার দুই ডিজিটের স্কোরে পৌঁছতে সক্ষম হন। লিন্ডে (২৭) ও পিডেট (২৩) কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছিলেন বটে। কিন্তু তাতে কিছুই হওয়ার ছিল না।

৮ উইকেট হারিয়ে ১৩২ রান স্কোরবোর্ডে তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে মেন্ডেলার দেশ। ভারত এখনও ২০৩ রানে এগিয়ে, হাতে সময় দু’দিন। এই অবস্থায় শেষ দু’দিন যদি অঝোরে বৃষ্টি না হয় তবে ম্যাচ বাঁচানোর আর কোনও উপায় থাকছে না অতিথিদের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here