আগামী ১ দশকে চরম দারিদ্র দূর হবে ভারত থেকে, মোদীকে স্বস্তি দিল বিশ্বব্যাঙ্ক

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের অর্থনীতির ভাড়ে মা ভবানি দশা। মোদী সরকারের কৃতিত্বে অভুক্ত দেশের তালিকায় পাকিস্তানের থেকেও পিছিয়ে পড়েছে ভারত। তবে এত কিছু খারাপের মাঝে এবার কিছুটা হলেও আশার কথা শোনাল বিশ্ব ব্যাঙ্ক। গত মঙ্গলবার তাদের প্রকাশিত এক রিপোর্টে জানানো হল চরম দারিদ্র দূর করার ক্ষেত্রে আগের তুনায় অনেক বেশি সাফল্য পেয়েছে ভারত। ১৯৯০ সালের পর থেকে এখনও পর্যন্ত দেশের চরম দরিদ্র সংখ্যা প্রায় অর্ধেক কমে গিয়েছে।

বিশ্বব্যাঙ্কের তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে দাবি করা হয়েছে, বিগত ১৫ বছরে ৭ শতাংশের বেশি উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে ভারত। পাশাপাশি, ১৯৯০ সালের পর থেকে সরকার দরিদ্র দূর করতে যে পদক্ষেপ নিয়েছে তাতে অনেক বেশি সফল হয়েছে ভারত। এখনও পর্যন্ত দেশের চরম দারিদ্র সংখ্যা প্রায় অর্ধেক কমিয়ে আনা হয়েছে। একই সঙ্গে বিশ্বব্যাঙ্কের আশা আর মাত্র ১ দশকের মধ্যে চরম দারিদ্র পুরোপুরি দূর করতে সক্ষম হবে ভারত।

একইসঙ্গে দেশের অর্থনীতি নিয়ে সতর্কবার্তাও শুনিয়েছে বিশ্বব্যাঙ্ক। তাদের দাবি আগামী দিনে বড়সড় চ্যালেঞ্জের মুক্ষে পড়তে চলেছে ভাগ্রতের অর্থনীতি। পরিস্থিতি সামাল দিতে দেশের সম্পদের উৎসগুলিকে যথাযথভাবে ব্যবহার করতে হবে। কারখানার উতপাদন বাড়ানোর পাশাপাশি, গ্রামের দিকে কৃষির উতপাদনশীলতা বাড়াতে হবে। পাশাপাশি, জলসম্পদকে আরও গুরুত্ব দেওয়ার দাবি জানানোর পাশাপাশি ভারতের চাকরির বাজার নিয়েও শঙ্কা প্রকাশ করেছে তারা। তাদের দাবি, ১ কোটি ৩০ লক্ষ মানুষ কাজের বাজারে প্রবেশ করেন। কিন্তু বছরে চাকরির সুযোগ সৃষ্টি হয় ৩০ লক্ষ। সঙ্গে মহিলা কর্মীর অনুপাত যেভাবে কমতে শুরু করেছে তা বেশ চিন্তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here