আলোচনায় বসে ভারত পাকিস্তানকে কাশ্মীর সমস্যা সমাধানের আবেদন রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের

0
125

মহানগর ওয়েবডেস্ক: জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর ভারতের উপর যারপরনাই ক্ষিপ্ত পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যুতে পদক্ষেপের জন্য বারবার আবেদন জানিয়েও বিশেষ লাভ তুলতে পারেনি ইমরান সরকার। তবে এই ইস্যু নিয়ে দুই দেশের সম্পর্ক যেভাবে খারাপের দিকে গিয়েছে তার সমাধানের জন্য এবার ভারত পাকিস্তানকে দ্বিপাক্ষিক আলোচনায় বসে সমস্যা মেটানোর আহ্বান জানালেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুয়াত্রেস। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গেও এই বিষয়ে আলোচনা করেছেন তিনি।

মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের মুখপাত্র সংবাদমাধ্যমের সামনে এই কথা প্রকাশ করে বলেন, সোমবার রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের প্রতিনিধি মালিহা লোদীর পাশাপাশি, বিষয়টি নিয়ে গুয়াত্রেসের কথা হয়েছে কুরেশি ও ন্রেন্দ র মোদীর সঙ্গে। আলোচনার মাধ্যমে তাঁরা যাতে কাশ্মীর সমস্যার সমাধান করেন তাঁর জন্য আর্জি জানানো হয়েছে। পাশাপাশি সংবাদ মাধ্যমের তরফে মুখ পাত্রকে প্রশ্ন করা হয় কাশ্মীর সমস্যা মেটাতে তিনি কি দুপক্ষের মধ্যস্থ্যতা করবেন। উত্তরে তিনি জানান, উনি আগেই জানিয়ে দিয়েছেন যদি দুইপক্ষ চায় তবে এই সমস্যা সমাধানে তাঁরা আগ্রহী। যদিও ভারতের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে কাশ্মীর ভারতের আভ্যন্তরীণ বিষয় এখানে কেউ আগ বাড়িয়ে মধ্যস্থতা করতে আসুক তা তাঁরা মানবে না।

উল্লেখ্য, ৫ আগস্ট জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকে ভারতের উপর যথারীতি ক্ষেপে রয়েছে পাকিস্তান। তবে আন্তর্জাতিক মহলে খুব বিশেষ পাত্তা পায়নি প্রতিবেশী দেশ। এদিকে কাশ্মীর পরিস্থিতি যাতে শান্ত থাকে তার জন্য গোটা কাশ্মীরকে মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়। আর সেখানেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে সরব হয়েছে পাকিস্তান। পাশাপাশি এই ঘটনায় আন্তর্জাতিক জনমতও গড়ে তুলতে চলেছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here