canada pm justine trudeau wife

মহানগর ওয়েবডেস্ক: কাউকে ছাড়ছে না করোনা। গোটা বিশ্বে ত্রাস ছড়ানোর পর এবার ভারতেও নিজের প্রথম ছোবল দিল এই কোভিড ১৯ নামক এই মারণ ভাইরাস। তবে ভারতীয় সময় শুক্রবার সকালে সব থেকে বড় ধাক্কাটা এল। জানা যাচ্ছে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী’র শরীরেও এই রোগের উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। ফলে তাঁর স্ত্রী’র থেকে প্রধানমন্ত্রীকে একেবারে আলাদা থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। প্রধানমন্ত্রীর স্ত্রী সোফি জর্জিকেও একেবারে আইসোলেশনে রাখা হয়েছেন। খোদ প্রধানমন্ত্রীর স্ত্রী যেখানে এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, বাকিদের স্বাস্থ্য নিজেও উদ্বেগ তখন সব দেশেই তৈরি হচ্ছে।

ইতিমধ্যেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৩ হয়ে গিয়েছে। তবে গতকালের আগে পর্যন্ত কারোর মৃত্যুর খবর আসেনি। বৃহস্পতিবার রাতেই দেশে প্রথম মৃত্যুর খবর মেলে। গত বুধবার করোনার লক্ষণ নিয়ে কর্ণাটকের কালবুর্গিতে মারা গিয়েছিলেন ৭৬ বছর বয়সী এক ব্যক্তি। তাঁর রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। সেই রিপোর্ট কর্তৃপক্ষের হাতে এসেছে। মৃত ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে বলে কর্ণাটকের স্বাস্থ্য দফতরের কমিশনার সংবাদমাধ্যমকে জানিয়েছেন। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এখনও আনুষ্ঠানিকভাবে এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি।

অন্যদিকে গতকালই করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছিল খ্যাতনামা হলিউড অভিনেতা টম হ্যাংক্স ও তাঁর স্ত্রীর। এবার কানাডার প্রধানমন্ত্রীর স্ত্রী-ও পড়লেন এই ভাইরাসের কবলে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যদিও সুস্থ আছেন বলেই জানানো হয়েছে। তাঁর শরীরে কোনও ধরনের করোনার উপসর্গ দেখা যায়নি। ইতিমধ্যেই কোভিড ১৯ ভাইরাসকে আন্তর্জাতিক মহামারী হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই ভাইরাসের কোনও প্রতিকার খুঁজে না পাওয়াই ভাবাচ্ছে চিকিৎসক মহলকে। কীভাবে এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ঠেকানো যায় সেটাই বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে পৃথিবীর বড় দেশগুলোর কাছে।

উৎসস্থল চিনে করোনার প্রকোপ আগে থেকে কম হলেও বাকি বিশ্বে তা দাবানলের আকারে ছড়াচ্ছে। ইতালিতে ইতিমধ্যেই মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৫ হাজারের বেশি। একটা গোটা মানব সভ্যতা ধ্বংস করার উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলা এই ভাইরাসকে রুখে দেওয়াই এই মুহূর্তে একমাত্র মাথাব্যথার কারণ হয়ে উঠেছে বিশ্বের প্রথম সারির দেশগুলির কাছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here