national news

মহানগর ডেস্ক: এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৩৬ কোটিরও বেশি কোভিড টিকার ডোজ পাঠানো হয়েছে। তার মধ্যে সাড়ে ৬৭ লক্ষ ডোজ বিনামূল্যে এবং বাণিজ্যিক ভাবে দেওয়া হয়েছে ২৯৪.৪৪ লক্ষ ডোজ। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক সূত্রে এমনটাই জানানো হয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, আগামী দিনেও টিকা সরবরাহ চালু থাকবে। তবে দেশের চাহিদার বিষয়টি মাথায় রেখেই পদক্ষেপ করা হবে। ভারতে ইতিমধ্যেই দু’টি সংস্থার টিকা— কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন ব্যবহার করা হচ্ছে, তৃতীয় টিকা হিসাবে ছাড়পত্র পেতে চলেছে রুশ টিকা স্পুটনিক ভি। বিশ্ববাজারে এই দুই টিকার চাহিদাও বাড়তে শুরু করেছে। সেই চাহিদার দিকে নজর রেখেই এ বার বাণিজ্যিক ভাবে টিকার ডোজ পাঠানো শুরু করল ভারত।

এর আগে এশিয়ার বেশ কয়েকটি দেশে বিনামূল্য টিকা পাঠিয়েছে নয়াদিল্লি। তার মধ্যে রয়েছে বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান, মলদ্বীপ, মরিশাস, সিসিলি, শ্রীলঙ্কা, বাহরাইন, ওমান-সহ বেশ কয়েকটি দেশ। বাণিজ্যিক ভাবে টিকার ডোজ পাঠানো হয়েছে ব্রাজিল, মরক্কো, মিশর, আলজিরিয়া, দক্ষিণ আফ্রিকা, কুয়েত এবং সংযুক্ত আরব আমিশাহিকে।

সূত্রের খবর, বাণিজ্যিক ভাবে আরও টিকা পাঠানোর লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত। ইতিমধ্যেই কোভ্যাক্সিন টিকার ২ কোটি ডোজ পাঠানোর জন্য ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি করেছে ব্রাজিল। মার্চের মধ্যেই এই টিকা সরবরাহ করা হতে পারে বলে সংস্থা সূত্রে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here