kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস নিয়ে জেরবার গোটা বিশ্ব। কিন্তু জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে এখনও পিছনে হতে রাজি নয় পাকিস্তান। কিছুদিন আগেও রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যু নিয়ে মন্তব্য করতে গিয়ে বন্ধু চিনের সাহায্য পায়নি ইমরানের দেশ। কিন্তু পরবর্তী সময়ে ভোল বদলায় চিন। রাষ্ট্রপুঞ্জে তারা জানায় কাশ্মীর ইস্যুতে তারা খুব নিপুণভাবে নজর রাখছে। এই ইস্যুতেই এবার বেজিং সরকারকে এক হাত নিল ভারত।

রাষ্ট্রপুঞ্জে চিনের মন্তব্যের প্রেক্ষিতে কড়া ভাবে ভারত উত্তর দেয়, ‘জম্মু-কাশ্মীর আমাদের ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে’। পাশাপাশি ভারতের পক্ষ থেকেও জানানো হয়, জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে রাষ্ট্রপুঞ্জের চিন যে মন্তব্য করেছে তা সম্পূর্ণরূপে তাঁরা অস্বীকার করছেন। চিন চীন খুব ভালো মতই জানে এই ইস্যুতে ভারতের অবস্থান কোথায়। জম্মু-কাশ্মীর আজীবন ভারতের অংশ এবং এটা সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়।

কিছুদিন আগে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে পাক প্রধানমন্ত্রী ইমরান খান তোলেন কাশ্মীর প্রসঙ্গ। কিন্তু পাকিস্তানের এই প্রসঙ্গে কার্যত কোনও আমল দেয়নি করোনা বিধ্বস্ত চিন। উল্টে ভাইরাস মোকাবিলায় ভারতের পাশে থাকার কথা বলল তারা। করোনার বিরুদ্ধে লড়তে দুই রাষ্ট্র পারস্পরিক সহযোগিতা করবে বলেও প্রস্তাব রাখা হয়েছে বেজিং ও দিল্লির তরফে। এককথায় বলা যায়, কাশ্মীর প্রসঙ্গ ভুলে এখন সব দেশই ভাইরাস মোকাবিলায় নিজেদের ফোকাস রাখছে। কিন্তু হঠাত চিনের এই ভোলবদলের কারণ বুঝতে পারছে না কেউই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here