kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কুলভূষণ যাদব মামলায় বিতর্ক বহাল রইলই। গতকাল সন্দেহজনক দাবি করে পাকিস্তান জানিয়েছিল, মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পুনর্বিবেচনা হোক এমনটা চান না খোদ কুলভূষণ যাদব। পাকিস্তানের এই দাবি একেবারে উড়িয়ে দিচ্ছে ভারত। কুলভূষণ যাদবের মামলা নিয়ে ষড়যন্ত্র করছে পাকিস্তান এমনই দাবি করে ইসলামাবাদ সরকারকে তুলোধনা করেছে নয়াদিল্লি। 

ভারতের তরফে এ বিষয়ে দাবি করা হয়েছে, বিগত বছরগুলি ধরে কুলভূষণ যাদব মামলায় পাকিস্তান শুধুমাত্র প্রহসন করে এসেছে। একাধিক প্রতিশ্রুতি দিয়েও তা মান্য করেনি। সম্প্রতি কোন ভূষণের মৃত্যুদণ্ড নিয়ে যে দাবি তারা করছে সেটাও সেই প্রহসনের অঙ্গ। এককথায় পাকিস্তানের এই দাবি মানতে একেবারেই নারাজ ভারত। একইসঙ্গে নয়াদিল্লির দাবি, জেলের মধ্যে দিনের-পর-দিন নিগ্রহ করা হচ্ছে কুলভূষণ যাদবকে। সেটাই ধামাচাপা দিতে এখন নতুন চাল চালছে ইসলামাবাদ।

ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবকে ২০১৭ সালে চরবৃত্তির এবং সন্ত্রাসবাদের অভিযোগে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের আদালত। পরবর্তী সময়ে কুলভূষণ যাদবকে নিয়ে আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার সমালোচিত হয়েছে পাকিস্তান। শেষে আন্তর্জাতিক মঞ্চে চাপে পড়ে গত বছরের জুলাই মাসে কুলভূষণ যাদবের ক্ষেত্রে ভারতকে কনস্যুলার অ্যাকসেস দেয় ইসলামাবাদ সরকার এবং তাঁর মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা করা হবে বলে জানানো হয়। তবে সম্প্রতি যে খবর সামনে আসছে তাদের বোঝা যাচ্ছে পাকিস্তান সরকারের সমস্ত রকমের প্রতিশ্রুতি মিথ্যে। দাবি করা হয়েছে, কুলভূষণ যাদব নিজেই চান না তাঁর মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা হোক।

সন্দেহজনক দাবি করে পাকিস্তান জানিয়েছে, কুলভূষণ যাদব নিজের আইনি অধিকার প্রয়োগ করে স্বয়ং জানিয়েছেন, মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা হোক তিনি চান না। এক্ষেত্রে আদালতের নির্দেশের পুনর্বিবেচনার আর্জি দাখিল করতেও রাজি হননি তিনি। পাকিস্তানের এই দাবী ঘিরে রীতিমত চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কারণ এর আগেও কুলভূষণ যাদবের মামলা একাধিকবার মিথ্যা প্রতিশ্রুতি এবং দাবি করে এসেছে ইসলামাবাদ সরকার। সে ক্ষেত্রে এই দাবি যে মিথ্যে অনুমান করা খুব কঠিন নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here