ডেস্ক: বিতর্কিত ত্রিদেশীয় সীমান্ত ডোকালামে ফের যে কোনও মুহূর্তে তৈরি হতে পারে অপ্রত্যাশিত পরিস্থিতি। আর এবার সেই রকম ঘটনা ঘটলে ভারত যে কোমর বেঁধে তৈরি তা এদিন স্পষ্ট করে দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।

খুব বেশিদিন আগের ঘটনা নয়। আজীবন রাষ্ট্রপতি পদে বসার পরই চিনা প্রেসিডেন্ট শি জিংপিং হুমকি দিয়েছিলেন, যে কোনও শত্রু দেশের সঙ্গে যুদ্ধের ময়দানে সদর্পে লড়তে প্রস্তুত তাঁর সেনাবাহিনী। চিনা প্রেসিডেন্টের পাল্টা দিয়ে এদিন প্রতিরক্ষামন্ত্রী জানান, ‘ডোকালামে তৈরি হওয়া যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য আমরা সতর্ক। যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত আমরা। সেনাবাহিনীকে আরও আধুনিক করার কাজ আমরা ক্রমাগত চালিয়ে যাচ্ছি। যে কোনও প্রকারে আমরা দেশের অখণ্ডতা বজায় রাখব।

প্রসঙ্গত, গতকালই চিনে থাকা ভারতের রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে ফের ডোকালামের পরিস্থিতি অশান্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, ‘শান্তি রক্ষার স্বার্থে ভারত-চিনের সংবেদনশীল অঞ্চলগুলিতে স্থিতাবস্থা বজায় রাখা আবশ্যক। উস্কানিমূলক কাজ করলে ফের ডোকালামের মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে।’ এই সতর্কবার্তার একদিন পরই প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দিলেন, ডোকালামের পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত দেশের জওয়ানরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here